তিনদিন বিদ্যুৎবিহীন থাকবে জবি, পরীক্ষা স্থগিত

0
165

রিসাত রহমান, জবি প্রতিনিধি: একটি মাত্র সাব-স্টেশন পুরো ক্যাম্পাসের বিদ্যুৎ সরবরাহের লোড নিতে না পারায় নতুন একাডেমিক ভবনসহ বিভিন্ন ভবনের জন্য সাব-স্টেশনটি ২০০০ কেভি ধারণ ক্ষমতার করার লক্ষ্যে কেন্দ্রীয় বৈদ্যুতিক সাব-স্টেশনের নতুন যন্ত্রপাতি স্থাপনের জন্য তিনদিন বিদ্যুৎবিহীন থাকবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

পুরো ক্যাম্পাস বিদ্যুৎহীন থাকায় সাময়িক ভোগান্তি পোহাতে হবে শিক্ষক ও শিক্ষার্থীদের। বিদ্যুৎ থাকবে না এই ঘোষণায় ইতোমধ্যে মনোবিজ্ঞান বিভাগসহ কয়েকটি বিভাগে চলমান সেমিস্টার ফাইনাল পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে।

২০ জুলাই (বুধবার) ক্যাম্পাসে তিনদিন বিদ্যুৎ থাকবে না বিষয়টি বিজ্ঞপ্তির মাধ্যমে নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী মো. হেলাল উদ্দিন পাটোয়ারী।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বৈদ্যুতিক সাব-স্টেশনের নতুন যন্ত্রপাতি স্থাপনের জন্য ২১ জুলাই (বৃহস্পতিবার) থেকে ২৩ জুলাই (শনিবার) পর্যন্ত ক্যাম্পাসে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে।

এ বিষয়ে প্রধান প্রকৌশলী বলেন, ‘আমরা ক্যাম্পাস বন্ধের দিনে (শুক্রবার ও শনিবার) এই কাজগুলো করতে চেয়েছিলাম। কিন্তু দুই দিনে এ কাজ শেষ করা সম্ভব নয়।’

তিনি আরও বলেন, বিদ্যুৎ বন্ধ থাকলেও কিছু কিছু ক্ষেত্রে জেনারেটরের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করা হবে। বিভিন্ন ল্যাব কক্ষ, ইন্টারনেট সার্ভার রুমসহ কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে বিদ্যুতের ব্যবস্থা করা হবে। ক্যাম্পাসে বিদ্যুৎ বন্ধ থাকলেও বিশ্ববিদ্যালয়ের একমাত্র ছাত্রী হলে বিদ্যুৎ চালু থাকবে। তবে রাতে পুরো ক্যাম্পাসই অন্ধকার আচ্ছন্ন থাকবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল নিশ্চিত করেছেন পুরো ক্যাম্পাসে যদি বিদ্যুৎ না থাকে তাহলে নিরাপত্তার জন্য আলাদাভাবে বিশেষ ব্যবস্থা নেয়া হবে। তবে বৃহস্পতিবার যথারীতি বাস চলবে বলে নিশ্চিত করেছেন পরিবহন পরিচালক আব্দুল্লাহ আল মাসুদ।!