চট্টগ্রামে নতুন ৭৭ জনের করোনা শনাক্ত

0
131
ফাইল ছবি

চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন ৭৭ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণ হার ১৮ দশমিক ৪২ শতাংশ। এ সময়ে করোনায় আক্রান্ত হয়ে শহর ও গ্রামে কোনো রোগির মৃত্যুর সংবাদ পাওয়া যায়নি। চট্টগ্রামের করোনা সংক্রান্ত হালনাগাদ পরিস্থিতি নিয়ে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রেরিত আজকের প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাট বিআইটিআইডি ও নগরীর দশ ল্যাবরেটরি এবং এন্টিজেন টেস্টে গতকাল ৪১৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্ত ৭৭ জনের মধ্যে শহরের বাসিন্দা ৭২ জন ও চার উপজেলার ৫ জন। উপজেলার ৫ জনের মধ্যে হাটহাজারীতে ২ জন, মিরসরাই, রাউজান ও আনোয়ারায় একজন করে রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ২৮ হাজার ১৫৬ জনে।

এর মধ্যে শহরের বাসিন্দা ৯৩ হাজার ৪১২ জন এবং গ্রামের ৩৪ হাজার ৭৪৪ জন। গতকাল করোনাভাইরাসে আক্রান্ত কেউ মারা যাননি। ফলে মৃতের সংখ্যা ১ হাজার ৩৬৬ জন রয়েছে। এতে শহরের বাসিন্দা ৭৩৬ জন ও গ্রামের ৬৩০ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি মেট্রোপলিটন হাসপাতালে গতকাল সবচেয়ে বেশি ৯১ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে শহরের ১৫ জন পজিটিভ শনাক্ত হন।

ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৬৩ টি নমুনার মধ্যে শহরের ১৪ টিতে ভাইরাসের উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল (চমেকহা) ল্যাবে পরীক্ষিত ৫০ টি নমুনায় শহরের ৯ টি আক্রান্ত শনাক্ত হয়। আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএলে ৬ জনের নমুনা পরীক্ষা করলে শহরের একজনের দেহে করোনা শনাক্ত হয়। নমুনা সংগ্রহের বিভিন্ন কেন্দ্রে ৫ জনের এন্টিজেন টেস্ট করা হলে সবাই করোনামুক্ত বলে জানানো হয়।

বেসরকারি ল্যাব শেভরনে ৪৭ জনের নমুনায় শহরের ৬ ও গ্রামের একজনের দেহে ভাইরাসের অস্তিত্ব মিলে। ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ২৬ টি নমুনা পরীক্ষায় শহরের ৮ টিতে সংক্রমণ ধরা পড়ে। আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ১২ টি নমুনার মধ্যে শহরের একটিতে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে ২১ জনের নমুনায় শহরের একজনের দেহে ভাইরাস শনাক্ত হয়। এপিক হেলথ কেয়ার ল্যাবে ৩৪ নমুনা পরীক্ষা করা হলে শহর ও গ্রামের ৩ টি করে সংক্রমিত মিলে। এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে পরীক্ষিত ৫৫ জনের নমুনায় শহরের ৭ ও গ্রামের একজনের দেহে করোনার জীবাণু চিহ্নিত হয়। এভারকেয়ার হসপিটাল ল্যাবে পরীক্ষিত ৮ নমুনার ৭ টিরই রেজাল্ট পজিটিভ আসে।

এদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), ল্যাব এইড ও শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ল্যাবে কোনো নমুনা পরীক্ষা হয়নি। চট্টগ্রামের কোনো নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ হাসপাতাল ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়নি।

ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে সংক্রমণ হার পাওয়া যায়, মেট্রোপলিটন হাসপাতালে ১৬ দশমিক ৪৮ শতাংশ, বিআইটিআইডি’তে ২২ দশমিক ২২, চমেকহা’য় ১৮, আরটিআরএলে ১৬ দশমিক ৬৬, শেভরনে ১৪ দশমিক ৮৯, ইম্পেরিয়াল হাসপাতালে ৩০ দশমিক ৭৮, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ৮ দশমিক ৩৩, মেডিকেল সেন্টার হাসপাতালে ৪ দশমিক ৭৬, এপিক হেলথ কেয়ারে ১৭ দশমিক ৬৫, এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে ১৪ দশমিক ৫৪ ও এভারকেয়ার হসপিটাল ল্যাবে ৮৭ দশমিক ৫০ শতাংশ এবং এন্টিজেন টেস্টে কোন সংক্রমণ পাওয়া যায়নি।