কাউন্সেলিং এ দক্ষ করতে জবিতে স্কিল ট্রেনিং

0
142

রিসাত রহমান, জবি প্রতিনিধিঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগের মাস্টার্স অধ্যয়নরত তিন বিভাগের (ক্লিনিক্যাল, কাউন্সেলিং, এডুকেশন) সকল শিক্ষার্থীদের জন্য শুরু হয়েছে তিনদিনের বেসিক কাউন্সেলিং স্কিল ট্রেনিং। তিন দিন (৩,৪,৫ জুলাই) ধরে মনোবিজ্ঞান বিভাগের ল্যাব-১ এ সকাল ৯টা থেকে দুপুর ৩.৩০ পর্যন্ত চলবে এউ ট্রেনিং প্রোগ্রাম। কাউন্সেলিং দেওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের যথাযথ যোগ্য করে গড়ে তুলতেই এমন ট্রেনিংয়ের আয়োজন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগ।

বেসিক কাউন্সেলিং ট্রেনিং এর কনভেনর সহযোগী অধ্যাপক ড.সানজিদা খান।বলেন, তিনদিনের ট্রেনিং প্রোগ্রামের গতকাল  প্রথমদিন ৩ জুলাই(রোববার) প্রায় ১০টা সেশন হয়েছে , কাউন্সেলিং দেওয়ার সময় এখানে শিখানো স্কিলগুলো যাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কাউন্সেলিং সেন্টার সহ অন্যান্য যায়গায় কাউন্সেলিং দেওয়ার সময় কাজে খাটাতে পারে, কোন রকম বাধা প্রাপ্ত যেন না হতে হয় সেদিক লক্ষ্য রেখেই আমাদের এই আয়োজন।

প্রথম দিনে প্রতিটি সেশন হাতে কলমে ডিজাইন করে বাস্তবতার আলোকে শেখানোর চেষ্টা করছি। এই বেসিক স্কিল না থাকলে শিক্ষার্থীরা ঢাকা মেডিকেল কলেজ, সলিমুল্লাহ মেডিকেল কলেজ সহ অন্যান্য যায়গায় যেয়ে ইন্টার্নশিপ করতে পারে না।এই ট্রেনিং দেওয়ার পর তাদের ইন্টার্নশিপ করতে সুবিধা হবে।

মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আকরাম উজ্জামান বলেন,গতবার আমরা করোনার কারনে অনলাইনে ট্রেনিং প্রোগ্রামের আয়োজন করেছিলাম এবার সশরীরে করতেছি,প্রতি বছর মাস্টার্স অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য এ আয়োজন চলবে। শিক্ষার্থীদের কাউন্সেলিং এ দক্ষ করে তোলাই এই ট্রেনিং এর মূল লক্ষ্য।

শিক্ষার্থীরা বিভাগের এমন আয়োজনে মুগ্ধ, মাস্টার্স অধ্যয়নরত শিক্ষার্থী মোঃমাসুদুর রহমান মাসুদ বলেন, আমরা যারা সাইকোলজি সেক্টর চাকুরী করবো তাদের জন্য এই ট্রেনিং অনেক গুরুত্ব বহন করে। বই পড়া বা থিওরি আকারে পড়া থেকে সরাসরি বাস্তবে বিষয় গুলো আলোচনা অনেক বেশি কার্যকরী। স্কিল ট্রেনি ছাড়া এই সেক্টররে টিকে থাকা বা ভালো করা অসম্ভব।এমন ট্রেনিং এর মাধ্যমে ভবিষ্যতে কি কি সমস্যায় মোকাবেলা হবার সম্ভাবনা আছে তা যেমন জানা যায় ঠিক তেমনি তার প্রতিকার ও জানা যায়।

মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আকরাম উজ্জামান ঘোষণা দিয়েছেন তিনি চেয়ারম্যান থাকা অবস্থায় সবাইকে আরো কিছু ইফেক্টিভ ট্রেনিংয়ের সুযোগ করে দিবেন ।তাই স্যারকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগ কর্তৃক আয়োজিত ট্রেনিংয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,লাইফ এন্ড আর্থ সাইন্স ফ্যাকাল্টির ডিন অধ্যাপক ড. মোঃ মনিরুজ্জামান খন্দকার, চেয়ারপার্সন হিসেবে উপস্থিত ছিলেন, বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.মুহাম্মদ আকরাম উজ্জামান, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় কাউন্সেলিং সেন্টার এর আহ্বায়ক ও সদ্য বিদায়ী চেয়ারম্যান অধ্যাপক ড. নূর মোহাম্মদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড.অশোক কুমার সাহা, অধ্যাপক ড.ফাতেমা -তু-জহুরা বিনতে জামান এবং অধ্যাপক ড.ফারজানা আহমেদ। ট্রেনিং প্রোগ্রামের কনভেনর হিসেবে দায়িত্ব পালন করছেন মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড.সানজিদা খান।