চট্টগ্রামে করোনায় আক্রান্ত ২৬

0
151
ফাইল ছবি

চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের ৩৫ জন নতুন বাহক শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ৫ দশমিক ৭৭ শতাংশ। এ সময় শহর ও গ্রামে কারো মৃত্যু হয়নি। চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয় থেকে জেলার করোনা সংক্রান্ত হালনাগাদ পরিস্থিতি সম্পর্কে আজকের প্রতিবেদনে এ সব তথ্য জানা যায়।

প্রতিবেদনে দেখা যায়, ফৌজদারহাটস্থ বিআইটিআইডি ও নগরীর পাঁচ ল্যাবরেটরিতে গতকাল ৪৫০ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্ত ২৬ জনের মধ্যে শহরের ২৫ ও সাতকানিয়া উপজেলার একজন। জেলায় মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ২৬ হাজার ৯১৩ জনে। এর মধ্যে শহরের ৯২ হাজার ৩৬২ এবং গ্রামের ৩৪ হাজার ৫৫১ জন। গতকাল করোনায় শহর ও গ্রামের কোনো রোগি মারা যায়নি। ফলে মৃতের সংখ্যা ১ হাজার ৩৬২ জনই রয়েছে। এতে শহরের ৭৩৪ ও গ্রামের ৬২৮ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, বেসরকারি এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল ল্যাবে গতকাল সবচেয়ে বেশি ২৪৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে শহরের ২ ও গ্রামের একজনের সংক্রমণ ধরা পড়ে।

ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৭৫ জনের নমুনায় শহরের ১৭ জন আক্রান্ত বলে জানানো হয়।

বেসরকারি আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ৪১টি নমুনা পরীক্ষায় শহরের ৩টিতে জীবাণু পাওয়া যায়। মেডিক্যাল সেন্টার হাসপাতালে ২২টি নমুনার মধ্যে শহরের একটিতেও জীবাণুর অস্তিত্ব শনাক্ত হয়নি। এপিক হেলথ কেয়ারে ৪৯ জনের নমুনায় শহরের ২ জনের পজিটিভ রেজাল্ট আসে। মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে ১৭ জনের নমুনা পরীক্ষায় একজনের শরীরে ভাইরাসের উপস্থিতি মিলেছে।

এদিন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস

বিশ্ববিদ্যালয়, আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল, বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরন, ইম্পেরিয়াল হাসপাতাল, ল্যাব এইড, এভারকেয়ার হসপিটাল ও শাহ আমানত বিমানবন্দর ল্যাবে কোনো নমুনা পরীক্ষা হয়নি। নমুনা সংগ্রহের কোনো কেন্দ্রেই একজনেরও এন্টিজেন টেস্ট করা হয়নি। চট্টগ্রামের কোনো নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ হাসপাতাল ল্যাবে পরীক্ষার জন্য যায়নি।

ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে সংক্রমণ হার পাওয়া যায়, এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল ল্যাবে ০ দশমিক ৮১ শতাংশ, বিআইটিআইডি’তে ২২ দশমিক ৬৬, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ৭ দশমিক ৩১, এপিক হেলথ কেয়ার ৪ দশমিক ০৮, মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে ৫ দশমিক ৮৮ এবং মেডিকেল সেন্টার হাসপাতালে ০ শতাংশ।