চূড়ান্ত হলো ২০২৬ বিশ্বকাপের ১৬ আয়োজক শহর

0
236

কাতার বিশ্বকাপ শুরু হতে বাকি আর দেড় শ দিনের মতো। ইতোমধ্যে চলতি বছরের বিশ্বকাপ জ্বরে কাঁপছে পুরো বিশ্ব। বিশ্বকাপের ট্রফিও কাতারে পৌঁছানোর পূর্বে বিশ্ব ভ্রমণে বেরিয়েছে।

ইতোমধ্যে ফুটবল বিশ্বকাপের পরবর্তী আসরের প্রস্তুতি শুরু করেছে ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। ‘৩২ থেকে ৪৮’ দেশের ২০২৬ ফুটবল বিশ্বকাপের আয়োজক হিসেবে যৌথভাবে রয়েছে তিনটি দেশ, যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। ফুটবল বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো তিনটি দেশ একসঙ্গে আয়োজক হিসেবে নির্বাচিত হয়েছে।

এবার এই তিন আয়োজক দেশের ১৬টি শহরকে ভেন্যু হিসেবে নিশ্চিত করেছে ফিফা। যেখানে সবচেয়ে বেশি প্রাধান্য পেয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির ১১টি মেট্রো অঞ্চলকে ২০২৬ বিশ্বকাপের ভেন্যু হিসেবে বেছে নিয়েছে ফিফা।

এই ১১টি অঞ্চল হচ্ছে আটলান্টা, বোস্টন, ডালাস, হিউস্টন, কানসাস সিটি, লস অ্যাঞ্জেলস, মিয়ামি, নিউইয়র্ক-নিউ জার্সি, ফিলাডেলফিয়া, সান ফ্রান্সিসকো বে এরিয়া ও সিয়াটল।

বাকি ৫ শহরের মধ্যে তিনটি নির্বাচিত করা হয়েছে মেক্সিকো ও দুটি হচ্ছে কানাডার। মেক্সিকোর গুয়াদালাহারা, রাজধানী মেক্সিকো সিটি ও মন্টেরিকে বেছে নেওয়া হয়েছে। আর কানাডা থেকে আয়োজক শহর হিসেবে নির্বাচিত হয়েছে টরন্টো ও ভ্যানকুভার।

আয়োজক তিন দেশের মধ্যে মেক্সিকো সবচেয়ে সফল ফুটবল বিশ্বকাপে। এ ছাড়াও প্রথম দেশ হিসেবে সর্বোচ্চ তিনবার বিশ্বকাপের স্বাগতিক হতে যাচ্ছে লাতিন আমেরিকার দেশটি। এর আগে ১৯৭০ ও ১৯৮৬ সালে বিশ্বকাপ আয়োজন করেছিল মেক্সিকো।

এ ছাড়াও যুক্তরাষ্ট্র এর আগে ১৯৯৪ সালে স্বাগতিক হিসেবে বিশ্বকাপ আয়োজন করেছে। তবে চলতি বছর প্রথমবারের মতো বিশ্বমঞ্চে জায়গা করে নেওয়া কানাডার জন্য ২০২৬ সালে স্বাগতিক হওয়া হবে নতুন অভিজ্ঞতা।