রেকর্ড ৪২৩ রানের ম্যাচেও হারল ভারত

0
266

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে অনুষ্ঠিত টি-টোয়েন্টি ম্যাচটা নিখাদ ক্রিকেটপ্রেমীদের উপহার দিয়েছে ভরপুর বিনোদন। বৃহস্পতিবার রাতে ৪২৩ রানের এই ম্যাচে অনুমিতভাবেই ঝড় উঠেছে রেকর্ড বইয়ে।

এমন ম্যাচে বড় রেকর্ড গড়ার সুযোগই ছিল ভারতের। কিন্তু রাসি ফন ডার ডুসেনের ঝড়ো ব্যাটিং আর ডেভিড মিলারের তাণ্ডবে এলোমেলো হয়ে গেছে স্বাগতিকদের সেই রেকর্ড গড়ার স্বপ্ন।

টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ওপেনার ইশান কিশানের ঝড়ো ব্যাটিংয়ের ওপর দাঁড়িয়ে চার উইকেটে ২১১ রানের পাহাড় গড়ে ভারত। জবাব দিতে নেমে পাঁচ বল ও সাত উইকেট হাতে রেখেই রোমাঞ্চকর জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

টি-টোয়েন্টি সংস্করণে প্রতিপক্ষ ভারত ও তাদের মাটিতে এটাই প্রোটিয়াদের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। সেইসঙ্গে এই হারে থামল অজেয় ভারতের জয়রথ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের সিরিজের প্রথমটিতে হেরে বড়সড় একটা রেকর্ড হাতছাড়া করল ভারত। টি-টোয়েন্টি সংস্করণে টানা ১২ ম্যাচ জয়ের পর হারের মুখ দেখল প্যান্টের দল।

এদিন স্বাগতিকদের সুযোগ ছিল আফগানিস্তান ও রোমানিয়া ক্রিকেট দলের টানা জয়ের রেকর্ড ভাঙার। এই ফরমেটে এই তিনটি দলই টানা ১২ ম্যাচ জিতেছিল। ১৩ জয়ের রেকর্ড গড়ার সম্ভাবনা জাগিয়েও ব্যর্থ হলো ভারত।

এ নিয়ে তিনবার অন্তত দুশো রান করে প্রোটিয়াদের কাছে হারল ভারত। এর আগে ২০০৭ সালে জোহানেসবার্গে ২০৬ এবং ২০১৫ সালে ধর্মশালায় ২০০ রান করেও দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছিল উপমহাদেশের শক্তিশালী দলটি।

মূলত ডুসেন ও মিলারের ১৩১ রানের জুটিই দিল্লির ম্যাচ থেকে স্বাগতিকদের ছিটকে দিয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটে চতুর্থ উইকেটে এটাই দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ রানের জুটি।

৪৬ বলে অপরাজিত ৭৫ রান করা ডুসেন বলেন, শ্রেয়াস আইয়ার যখন আমার ক্যাচটা ফেলে দেয়, তখনই আমি মনে মনে ঠিক করে নিই যে, এর খেসারৎ ভারতকে দিতে হবে।

তবে ৪৮ বলে ৭৬ রান করেও জয়ের মুখ না দেখা ভারতীয় ওপেনার ইশান কিশান বলেন, একই ভুল দ্বিতীয়বার না করার দিকেই আমাদের ফোকাস থাকবে।

প্রোটিয়াদের আগের জুটিতেও ছিল ডুসেনের অবদান। ২০২০ সালে কেপটাউনে ইংল্যান্ডের বিপক্ষে ১২৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছিলেন ফ্যাফ ডু প্লেসিস ও ফন ডার ডুসেন।

আইসিসি পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে চতুর্থ উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড অবশ্য অস্ট্রেলিয়ার দখলে। ২০১৬ দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই ১৬১ রানের জুটি গড়েছিলেন ডেভিড ওয়ার্নার ও গ্লেন ম্যাক্সওয়েল।

যাইহোক, পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে রোববার সন্ধ্যা সাড়ে ৭টায়। কটকের বারাবতী স্টেডিয়ামে।