ঘোড়াঘাটে ঐতিহ্যবাহী ঋষিঘাট বারুণী মেলা অনুষ্ঠিত

0
292

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের ঘোড়াঘাটে ঐতিহ্যবাহী ঋষিঘাট গঙ্গা স্নান বারুণী মেলা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) উপজেলার রানীগঞ্জ সিংড়া ইউনিয়নে ঐতিহ্যবাহী ঋষিষাট বারুনী মেলায় ভোর থেকে পূজা-অর্চনা, র্কীতন, গীতা – ভাগবত পাঠ, হাজার-হাজার নারী -পুরুষ গঙ্গা স্নান ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে এ মেলা অনুষ্ঠিত হয়।
মেলা উপলক্ষে বিভিন্ন এলাকা থেকে হিন্দু সম্প্রদায়ের হাজার-হাজার নারী – পুরুষের সমাগম ঘটে। পাপ মুক্তির জন্য হিন্দু সম্প্রদায়ের লোকেরা জেষ্ঠ মাসের শুক্ল পক্ষে দশমী তিথি তে গঙ্গা স্নান করে থাকে। মেলা কমিটির সভাপতি ঘোড়াঘাট উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুর রাফে খন্দকার সাহানশা বলেন ধর্ম যার যার উৎসব সবার , এ মেলাতে উত্তর বর্গের বিভিন্ন জেলা থেকে হিন্দু সম্প্রদায়ের লোকজন গঙ্গা স্নান করতে আসেন। তিনি আরও বলেন দু ‘ বছর করোনার কারনে মেলা করা সম্ভব হয়নি। উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল আলম এবং থানা অফিসার ইনচার্জ ওসি আবু হাসান কবির জানান হিন্দু সম্প্রদায়ের ঐতিহ্যবাহী মেলাটি হাজার বছর ধরে শান্তি পূর্ণ ভাবে হয়ে আসছে। উপজেলা প্রশাসন ও থানা প্রশাসন সার্বিক সহযোগিতা করছে।

ঘোড়াঘাট উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি সাংবাদিক মনোরঞ্জন মোহন্ত ভুট্টু এবং ঋষিঘাট মন্দির কমিটির সভাপতি ও বারুনী মেলার সাধারণ সম্পাদক প্রকাশ চন্দ্র সরকার জানান, বারুনী মেলায় মা, বোনদের নিরাপত্তার জন্য স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয়েছে। মা-বোনদের গঙ্গা স্নানের জন্য আলাদা ব্যবস্হা করা হয়েছে। এ মেলা ঘিরে আশপাশের হিন্দু সম্প্রদায়ের বাড়িতে চলছে আনন্দ, উৎসব। প্রতিটি বাড়িতে দুর দুরান্ত থেকে এসেছে আত্মীয় স্বজন। চলছে খাওয়া দাওয়ার ধুম। মেলায় বসেছে শিশুদের আনন্দের জন্য নাগরদোলা সহ বিভিন্ন দোকান।