আনন্দ-উৎসবে শেষ হলো বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন

0
229

রাবি প্রতিনিধি: স্কুল আর কলেজ পেরিয়ে উচ্চশিক্ষার সোপানে পা রাখা শিক্ষার্থীদের আত্মপ্রতিষ্ঠা অর্জনের পরম ঠিকানা হয়ে উঠে বিশ্ববিদ্যালয়। অধ্যয়ন আর জ্ঞান আহরণ শেষে সমাপ্তি মধুর এই জীবনের। বর্নাঢ্য আনুষ্ঠানিকতায় সনদ প্রাপ্তির এই আয়োজনই সমাবর্তন।

বৃহস্পতিবার রাজশাহীর বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে উচ্ছ্বাস আর আনন্দে বাধ ভেঙে ছিলো এক হাজার ৫২৭ নবীন গ্রাজুয়েটদের মধ্যে।

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আব্দুল হামিদের প্রতিনিধি হিসেবে সমাবর্তনে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ড. দিপু মনি এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান সাইদুর রহমান খান, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও আওয়ামী লীগের প্রেসিডিয়াস সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন, ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র, মাগুরা- ১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শেখর।

সমাবর্তন বক্তা সাবেক সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, আমাদের সবচেয়ে বড় দূর্ভাগ্য হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়েছে। আর আমাদের সবচেয়ে বড় সৌভাগ্য হলো বঙ্গবন্ধু কন্যা দেশে ফিরে এসেছেন, দেশের হাল ধরেছেন। তিনি নারীর ক্ষমতায়ন বৃদ্ধি করেছেন। নারীর ক্ষমতায়নে দেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, বাংলাদেশে পরীক্ষার্থীরা সংখ্যা অনেক বেশি কিন্তু শিক্ষার্থীর সংখ্যা কম। একজন ছাত্র কতটা শিখছে সেটা না দেখে অভিভাবকরা দেখে রেজাল্ট। সে জিপিএ ফাইভ পেলো কি না সেদিন নজর দেয়। অথচ সে কতটুকু শিখতে পারছে সেই বিষয়ে আমাদের নজর দেয়া উচিত। আমরা তাদেরকে পাঠ্য বইয়ের ভেতরে আটকে রেখেছি, পাঠ্য বইয়ের বাইরে যে একটা জগৎ আছে সেটা তাদেরকে বুঝতে দেই না। পাঠ্য বইয়ে মুখ লুকিয়ে চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত হওয়া সম্ভব নয়। তাই পাঠ্য বইয়ের বাইরেও জ্ঞান রাখতে হবে। আগামী প্রজন্মকে আরো সৃজনশীল করে গড়ে তুলতে হবে।

সভাপতির বক্তব্যে শিক্শামন্ত্রী দিপু মনি বলেন, স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধু প্রথম কারিগরি শিক্ষা ও বিজ্ঞানভিত্তিক শিক্ষার উপর গুরুত্ব দেন। বঙ্গবন্ধু শিক্ষা ব্যবস্থায় প্রাণ সঞ্চারের জন্য কুদরত-ই-খুদা শিক্ষা ব্যবস্থা চালু করেন। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যার পর সেটা আর বাস্তবায়িত হয়নি। কিন্তু জননেত্রী শেখ হাসিনা নেতৃত্বে আসার পর শিক্ষা বিস্তারে মনোনিবেশ করেন, তার ধারাবাহিকতা এখনো চলমান। বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক শিক্ষার জন্য দেশের বিভিন্ন জায়গাতে বিজ্ঞান ও প্রযুক্তি নামে ১২টি বিশ্ববিদ্যালয় তিনি প্রতিষ্ঠা করেছেন। এভাবেই বঙ্গবন্ধুর দেখানো পথে বঙ্গবন্ধু কন্যা দেশ পরিচালনায় এগিয়ে যাচ্ছেন।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার পাশাপাশি গবেষণার মনোযোগ দেয়া খুব জরুরি। বিশ্ববিদ্যালয়ে ক্লাব একটিভেটিস, খেলাধুলা, সংস্কৃতিতে অবদান রাখতে হবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ক্লাব রয়েছে সেগুলোর প্রতি আরো গুরুত্ব দিতে হবে। বিশ্ববিদ্যালয়ে শুধু ডিগ্রি প্রদান করলেই চলবে না। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের কর্মসংস্থানের সুযোগও তৈরি করে দিতে হবে।

সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের তিনটি অনুষদভুক্ত দশটি বিভাগের এক হাজার ৫২৭ জন গ্রাজুয়েটকে সনদ প্রদান করা হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের দুইজন গ্রাজুয়েটকে ‘চ্যান্সেলর গোল্ড মেডেল’ এবং নয়জনকে ‘ভাইস-চ্যান্সেলর গোল্ড মেডেল’ দেয়া হয়। সমাবর্তন সভাপতি ও শিক্ষামন্ত্রী ড. দিপু মনি এমপি তাদেরকে অ্যাওয়ার্ড তুলে দেন।