বিদেশযাত্রা বন্ধ এবার ব্যাংকারদের

0
91

সব ব্যাংক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের কর্মীদের বিদেশযাত্রা বন্ধ করল বাংলাদেশ ব্যাংক। এর আগে, নিজেদের কর্মকর্তা-কর্মচারীদের এ সিদ্ধান্ত দিয়েছিল রাষ্ট্রের এ প্রতিষ্ঠানটি। জাতীয় অর্থনীতিতে বিরূপ প্রভাব এড়াতে এর আগে সরকারি কয়েকটি বিভাগে একই নির্দেশনা দিয়েছে। তবে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত বিদেশ সফরের ক্ষেত্রে কোনো বাধা নেই।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, ডলার খরচ করে সব ধরনের প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালায় এখন থেকে অংশগ্রহণ করা যাবে না।

রোববার (২২ মে) বাংলাদেশ ব্যাংক এ–সংক্রান্ত নির্দেশনা জারি করে।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে জানানো হয়, সকল ব্যাংকগুলোকে বলা হয়েছে প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালা খাতে বৈদেশিক মুদ্রা ছাড় না করার। আর্থিক প্রতিষ্ঠানসহ এ নিষেধাজ্ঞা ব্যাংকগুলোকে পালন করতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, বৈদেশিক মুদ্রা খরচ করে দেশে বা বিদেশে গিয়ে প্রশিক্ষণ-সেমিনার ও কর্মশালা জাতীয় কার্যক্রমে অংশ নিতে পারবেন না ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

গত সপ্তাহে অর্থ মন্ত্রণালয় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের কর্মকর্তাদের বিদেশ সফর করতে নিষেধ করেছে। পরে বাংলাদেশ ব্যাংক তাদের নিজেদের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধ করে দেয়।

প্রচলিত নিয়মে, সরকারি, স্বায়ত্তশাসিত-আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যাংকিং প্রশিক্ষণ ইনস্টিটিউটের সদস্য, বাংলাদেশে নিবন্ধিত ও কর্মরত কোম্পানি, ফার্ম, ইনস্টিটিউট, এনজিও কর্মকর্তাদের পক্ষে বিদেশে প্রশিক্ষণ, সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন-অংশগ্রহণ ফি বাবদ ব্যাংকগুলো বৈদেশিক মুদ্রা ছাড় করতে বাধা ছিল না।

নতুন নির্দেশনায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ সুবিধা বন্ধ করা হয়েছে।