সূচকের পতনে পুঁজিবাজারে চলছে লেনদেন

0
89

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১২ এপ্রিল) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৩ পয়েন্ট কমে ৬ হাজার ৫৯৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসইর শরীয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৪৭ ও ২৪৩৮ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৭০ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৮টির, কমেছে ২৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার। এদিন বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানিগুলো হলো- আইপিডিসি, বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, বিডি ল্যাম্বস, ফার্মা এইড, বিডিকম, এপেক্স ট্যানারি, প্যারামাউন্ট টেক্সটাইল, সোনালি পেপার ও স্কয়ার ফার্মা।

এর আগে মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইএক্স সূচক কমে ৮ পয়েন্ট। সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ১৭ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল সাড়ে ১০টায় সূচক আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট কমে ৬ হাজার ৬১৮ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ৭৬ পয়েন্ট কমে ১৯ হাজার ৪১৮ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে ২১টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১০৬টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানি শেয়ারের দর।