ঢাবির বিজয় একাত্তর হল থেকে ছয়জনকে বহিষ্কার

0
98

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার: গত ২৬ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলের দুই আবাসিক শিক্ষার্থীর ওপর নৃশংস হামলা ও মাথায় আঘাত করার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। এ ঘটনায় জড়িত ছয় শিক্ষার্থীকে ওই হল থেকে আজীবন বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সোমবার এসব শিক্ষার্থীকে বহিষ্কারাদেশের বিষয়ে হলের নোটিশে জানানো হয়।

বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন, বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী মাসফিউর রহমান, অপরাধ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শফিউল্লাহ সুমন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী নাঈমুর রাশিদ, ম্যানেজমেন্ট বিভাগের সাব্বির আল হাসান কাইয়ুম, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের শিক্ষার্থী মো. ফিরোজ আলম অপি ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ আল মারুফ। আজীবন বহিষ্কার হওয়ারা সবাই হল শাখা ছাত্রলীগের সভাপতি সজিবুর রহমান সজীব ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের অনুসারী।

হলের প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল বাছির স্বাক্ষরিত ওই নোটিশে বলা হয়, গত ২৬ মার্চ বিজয় একাত্তর হলের পদ্মা ব্লকের ২০১০ নম্বর কক্ষের দুইজন আবাসিক শিক্ষার্থী মো. আখলাকুজ্জাম অনিক ও মো. রাজীব আহমেদের ওপর নৃশংস হামলা ও মাথায় আঘাত করার লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি করা হয়। পরবর্তীকালে এ কমিটি বহিষ্কৃত ছয়জনের সংশ্লিষ্টতার দালিলিক প্রমাণ পায়, যা বিশ্ববিদ্যালয় তথা হলের প্রশাসনিক ও একাডেমিক কর্মকাণ্ড ও শৃঙ্খলার পরিপন্থি। তদন্ত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে অভিযুক্ত শিক্ষার্থীদের গত রোববার থেকে বিজয় একাত্তর হল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়।