এ বছর বাংলাদেশ থেকে হজে যাওয়া নিয়ে যা বললেন ধর্ম প্রতিমন্ত্রী

0
92

এ বছর বাংলাদেশের হজযাত্রীদের হজে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। করোনা পরিস্থিতি উন্নতিসহ সার্বিক পরিস্থিতি বিবেচনায় এ বছর বাংলাদেশে থেকে হজে যাওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে বলে জানান তিনি।

বৃহস্পতিবার বাংলাদেশ হজ অফিস আশকোনা ঢাকার সভাকক্ষে ২০২২ সালের হজ সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার লক্ষ্যে পূর্ব প্রস্তুতি হিসেবে হজ কার্যক্রমে সম্পৃক্ত মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা ও সংগঠনের অংশীজনদের সঙ্গে সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ধর্ম প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে হজে যাওয়ার সুযোগ তৈরি হলে হজযাত্রীরা যাতে সুষ্ঠুভাবে হজ পালন করতে পারেন, এ বিষয়ে আমাদের প্রয়োজনীয় সব প্রস্তুতি রয়েছে। আগের যেকোনো বারের হজের চেয়ে আগামী হজকে আরও উন্নত, নির্বিঘ্ন ও নিরাপদ করতে সম্ভাব্য সব ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে কত হজযাত্রী হজে যেতে পারবেন সেই বিষয়টি সৌদি-বাংলাদেশ দ্বিপাক্ষিক হজ চুক্তিতে নির্ধারিত হবে। রাজকীয় সৌদি সরকার এ বিষয়ে শিগগির ডিক্রি জারি করবেন বলেও জানিয়েছেন তিনি।

২০১৯ সালে বাংলাদেশের প্রায় ৪৫ শতাংশ হজযাত্রীর সৌদি আরব অংশের ইমিগ্রেশন বাংলাদেশেই সম্পন্ন হয়েছিল উল্লেখ করে তিনি আরও বলেন, এ বছরও বাংলাদেশের সব হজযাত্রীর সৌদি আরব অংশের ইমিগ্রেশন বাংলাদেশেই সম্পন্ন করা হবে। ইতোপূর্বে যারা হজের নিবন্ধন করেছেন তারাই অগ্রাধিকার ভিত্তিতে হজে যেতে পারবেন জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, কোনোভাবেই ক্রমধারা ভঙ্গ করা হবে না। হজের পুরো কার্যক্রম অটোমেশন করা হয়েছে।