আইএমএল জবি’তে ‘বাংলাদেশের সংবিধান’ শীর্ষক ভার্চুয়াল সেশন অনুষ্ঠিত

0
102

রিসাত রহমান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: আধুনিক ভাষা ইন্সটিটিউট (আইএমএল), জগন্নাথ বিশ্ববিদ্যালয়-র উদ্যোগে ২৫ ফেব্রুয়ারি ২০২২ রাত ৮টায় ‘বাংলাদেশের সংবিধান’ শীর্ষক জুম প্ল্যাটফর্মে একটি অনলাইন সেশন অনুষ্ঠিত হয়।

সেশনটি পরিচালনা করেন আধুনিক ভাষা ইন্সটিটিউট, জবির সহকারী অধ্যাপক মোঃ নিয়াজ আলমগীর। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (ওসিএজি)-র গবেষণা ও উন্নয়ন বিভাগের পরিচালক জনাব মোঃ খাদেমুল করিম ইকবাল, ২৫তম বিসিএস (অডিট ও হিসাব)। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি-র সাধারণ সম্পাদক ও সভাপতি ছিলেন।

সেশনটিতে উপস্থিত ছিলেন আধুনিক ভাষা ইন্সটিটিউট, জবির পরিচালক ও সহযোগী অধ্যাপক খন্দকার মোন্তাসির হাসান, বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের আবাসিক শিক্ষক এবং আইএমএল’র সাবেক পরিচালক অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার, প্রভাষক বেনজীর এলাহি মুন্নী, প্রভাষক সুরাইয়া আক্তার সুমনা এবং আইএমএল’র শিক্ষার্থীবৃন্দ।

এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক এবং অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক জনাব কাজী মোঃ নাসির উদ্দিন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাখাওয়াত হোসেন।

সেশনটিতে জনাব মোঃ খাদেমুল করিম ইকবাল বাংলাদেশের সংবিধানের বিভিন্ন ভাগ নিয়ে সম্যক আলোচনা করেন। এছাড়া শিক্ষার্থী এবং শিক্ষকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। পরিশেষে তিনি শিক্ষার্থীদের ক্যারিয়ার ডেভেলপমেন্ট বিষয়ক নানা দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

শত ব্যস্ততার মাঝেও এরূপ অনুষ্ঠানে উপস্থিত থেকে শিক্ষার্থীদের জন্য চমৎকার একটি সেশন নেওয়ার জন্য জনাব মোঃ খাদেমুল করিম ইকবালকে কৃতজ্ঞতা জানান আধুনিক ভাষা ইনস্টিটিউট এর পরিচালক সহযোগী অধ্যাপক খন্দকার মোন্তসির হাসান।