বাংলাদেশিদের সেবা দিতে ৩ মিশন‌কে প্রস্তুত থাকার নির্দেশ

0
94

ইউক্রেন পরিস্থিতি দ্রুত পাল্টে যাচ্ছে। এতে দেশ‌টি‌তে আটকে পড়া বাংলাদেশিদের সহ‌ায়তার জন‌্য পাশের তিন মিশনকে প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছে সরকার। পোল্যান্ড, রোমানিয়া ও অস্ট্রিয়ার মিশনকে বলা হ‌য়েছে, ইউক্রেন থেকে আসা বাংলাদেশিদের সব ধরনের সেবা দি‌তে।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় থে‌কে পাঠা‌নো এক বিজ্ঞপ্তি থেকে এ নির্দেশনা জানা যায়।

বিজ্ঞ‌প্তি‌তে বলা হয়, আটকে পড়া বাংলাদেশিরা পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি ও মলডোভা—যেখান দিয়ে সুবিধা সেখান দিয়ে বের হওয়ার চেষ্টা করছেন। এ অবস্থায় তাদের যে কোনো ধরনের সহযোগিতার জন্য প্রস্তুত রয়েছে মিশনগুলো।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জান‌ান, ইউক্রেন প‌রি‌স্থি‌তি‌তে পোল্যান্ড, রোমানিয়া ও অস্ট্রিয়ার মিশনকে বাংলা‌দে‌শি‌দের সব ধরণের কনস্যুলার ও অন্যান্য ধরনের সহায়তা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

জরুরি প্রয়োজনে বাংলাদেশিরা যাতে যোগাযোগ করতে পারেন সেজন্য কয়েকটি নম্বর দেওয়া হয়েছে।

স্লোভাকিয়া এবং হাঙ্গেরির জন্য; অস্ট্রিয়া, ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস- রাহাত বিন জামান, ডেপুটি চিফ অব মিশন +43 688 60344492, জুবায়দুল এইচ. চৌধুরী, এসিও +43 688 60603068।

রোমানিয়া এবং মলদোভার জন্য; রোমানিয়াতে বাংলাদেশ দূতাবাস, বুখারেস্ট- মীর মেহেদী হাসান +40 (742) 553 809, (টেলি ও হোয়াটসঅ্যাপ গ্রুপ) +40 (742) 553 809।

পোল্যান্ডের জন্য : পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাস, ওয়ারশ- মো. মাসুদুর রহমান +৪৮ ৭৩৯ ৫২৭ ৭২২, মো. মাহবুবুর রহমান +৪৮ ৫৭৯ ২৬২ ৪০৩, এমএসটি ফারহানা ইয়াসমিন +৪৮ ৬৯০ ২৮২ ৫৬১, বিল্লাল হোসেন +৪৮ ৭৩৯ ৬৩৪ ১২৫, মো. রব্বানী +৪৮ ৬৯৬ ৭৪৫ ৯০৩।