সূচকের মিশ্র প্রবণতায় শেষ সপ্তাহের লেনদেন

0
90

সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে শেষ হয়েছে এ সপ্তাহের লেনদেন। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দামের সঙ্গে বেড়েছে মোট লেনদেনের পরিমাণ। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

আজ ডিএসইতে লেনদেনের শুরুর প্রথম ঘণ্টায় সূচকের পতন ঘটে। এতে সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের বড় পতন ঘটবে বলে আশঙ্কা করা হচ্ছিল। তবে শেষ ঘণ্টায় এসে সূচক কিছুটা স্থিতিশীল হলে দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৮৫ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমেছে অবস্থান করছে ২ হাজার ৫৯৭ পয়েন্টে এবং শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫১৭ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় মোট ৩৮০টি কোম্পানি। এর মধ্যে দাম বেড়েছে ১৭১টির, কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

আজ ডিএসইতে মোট লেনদেন হয় ১ হাজার ২৫৪ কোটি ৩২ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ১৫০ কোটি ৮১ লাখ টাকার। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১০৩ কোটি ৫০ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের। কোম্পানিটির লেনদেন হয় ৮৬ কোটি ৯৪ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ওরিয়ন ফার্মার লেনদেন হয় ৭৯ কোটি ৬৫ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর লেনদেন হয়েছে ৫০ কোটি ৪০ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ৫২ পয়েন্ট বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩০৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।সিএসইতে আজ ৬৩ কোটি ৫২ লাখ ৫১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।