কেরোসিন ও ডিজেলের দাম নির্ধারণে হাইকোর্টের রুল

0
80

বাংলাদেশ জ্বালানি নিয়ন্ত্রক কমিশন (বিইআরসি) আইন-২০১৩ এর প্রাসঙ্গিক বিধান অনুযায়ী, কেন কেরোসিন ও ডিজেলসহ পেট্রোলিয়াম পণ্যের দাম পুনরায় নির্ধারণের নির্দেশ দেওয়া হবে না তা জনতে চেয়ে একটি রুল জারি করেছেন হাইকোর্ট। এক সপ্তাহের মধ্যে এই রুলের উত্তর ব্যাখ্যা করতে বলেছেন আদালত।

রুলে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের পেট্রোলিয়াম জাতীয় জ্বালানির দাম নির্ধারণের জন্য ২০১২ সালের প্রস্তুত করা তিনটি বিধিমালা গেজেট আকারে প্রকাশ না করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন সচিব, বিইআরসির চেয়ারম্যান এবং সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাদের এই রুলের উত্তর দিতে বলা হয়েছে।

গত ১৪ নভেম্বর কনজিউমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (সিএবি) প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে দায়ের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করে।

শুনানির সময় আবেদনকারীর পক্ষে আদালতে উপস্থিত ছিলেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। অন্যদিকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ এমআর চৌধুরী এবং সহকারী অ্যাটর্নি জেনারেল গোলাম সারওয়ার পায়েল রাষ্ট্রপক্ষের প্রতিনিধিত্ব করেন।