ফেসবুকে ফলোয়ার বাড়াবেন যেভাবে

0
127

অনলাইন ব্যবসা এখন বেশ জমজমাট। সবাই ঝুঁকছেন এই দিকে। নতুন নতুন আইডিয়া নিয়ে নানা পণ্যের পসরা সাজিয়ে এক ছাদের নিচে আছেন উদ্যোক্তারা। বেকারদের কর্মসংস্থানও হচ্ছে এতে। এজন্য দরকার শুধু ফেসবুকে একটি পেজের। আপনি কোন ধরনের পণ্য বা সেবা নিয়ে আসছেন তার উপর নির্ভর করে পেজ খুলুন।

তবে ফেসবুক পেজ খোলার পর প্রথম কাজ হচ্ছে আপনার পেজকে সবার কাছে পৌঁছে দেওয়া। পেজের লাইক বা ফলোয়ার বাড়ানোর এবং সেই সঙ্গে পেজকে জনপ্রিয় করে তোলার উপায় জেনে নিন-

* প্রথমেই পেজের একটি ভালো নাম দিন। ভালো নাম বলতে সহজ এবং আনকমন নাম হলে সবচেয়ে ভালো হয়। এক্ষেত্রে অবশ্যই আপনার বিক্রিত পণ্যের সঙ্গে মানানসই নাম হতে হবে। নাম দেখেও বোঝা যাবে এটি কিসের পেজ।

*প্রোফাইল গুছিয়ে নিন। ডেসক্রিপশন, স্লোগান, ঠিকানা, খোলা থাকার সময়, ওয়েবসাইট, ফোন নম্বর, লোকেশন সব ঠিকঠাক লিখুন। নিজের মতো করে একটি এনিমেটেড বা ভিডিও কাভার যোগ করতে পারেন। কোনো ছবি আপলোড করলে সেটার একটি ক্যাপশন লিখুন। পেজের সবচেয়ে আকর্ষণীয় পোস্টটাকে ‘পিন’ করে রাখুন।

*লাইক বাড়ানোর একটি ভালো উপায় হচ্ছে নিজের পেজ থেকে অন্যের পেজের ভালো পোস্টগুলোতে লাইক ও গঠনমূলক কমেন্ট করা।

*বিজনেস সংক্রান্ত পেজে অবশ্যই ওপরের দিকে সেন্ড মেসেজ, সাইন-আপ বাটন রাখুন। আবার পেজের ‘শপ’ সেকশনে যখন যথেষ্ট আইটেম থাকবে তখন ‘শপ নাও’ বাটনও যোগ করতে পারেন। এক্ষেত্রে সেন্ড মেসেজ বা কল বাটনের ব্যবহারই বেশি বলা যায়।

* পেজের ফ্যান-ফলোয়ার বাড়াতে কাস্টমারদের আলাদা মতামত বা পোস্ট শেয়ার করার জন্য গ্রুপ বানিয়ে নিতে পারেন। গ্রুপের কারণেও বাড়তে পারে অর্গানিক লাইক।

*পেজের ফলোয়ার বাড়াতে বা জনপ্রিয় করার আরেকটি সহজ উপায় হচ্ছে লাইভ ভিডিও। পেজ থেকে বেশি বেশি লাইভ করুন। এক্ষেত্রে হতে পারে পণ্য বা পেজের সঙ্গে মানানসই কোনো বিষয় নিয়ে লাইভ করা। ফেসবুক এখনও লাইভ ভিডিওগুলোকে তাদের নিউজ ফিডে সবার ওপরে রাখার চেষ্টা করে। এক্ষেত্রে কোনো পণ্য বা সেবার ডেমো কিংবা মজার কোনো টিউটোরিয়াল দেখাতে পারেন।

*অল্প কথায় বেশি তথ্য দিয়ে পোস্ট করুন। এতে ‘রিচ’ বাড়িয়ে দেয় ফেসবুক। একটি আদর্শ অর্গানিক ফেসবুক পোস্টের দৈর্ঘ্য হলো ৪০-৮০টি অক্ষর (ইংরেজিতে, স্পেসসহ)।

*পেজের এনগেজমেন্ট বাড়াতে বানিয়ে বানিয়ে কোনো কথা বলা যাবে না। কিংবা ভুল কিছু পোস্ট করতে যাবেন না। ভুয়া তথ্য নিয়ে ফেসবুক এখন বেশ সরব। ভুল তথ্যের ‘রিপোর্ট’ পেলে দেখা যাবে আপনার পেজটা চলে যাবে লাল তালিকায়।

*কাস্টমার সার্ভিসের বেলায় ফাস্ট হোন। ইনস্ট্যান্ট রিপ্লাই দেওয়ার চেষ্টা করুন। এতে ক্রেতারা খুব সহজে আপনার পেজের প্রতি ইমপ্রেস হবে। অটোমেটিক রিপ্লাইয়ের ব্যবস্থা রাখুন। পেজের সেটিংস-এ গিয়ে বামপাশের মেসেজিং অপশনে যান। এরপর রেসপন্স অ্যাসিসট্যান্ট সিলেক্ট করে ‘সেন্ড ইনস্ট্যান্ট রিপ্লাইস’ সিলেক্ট করুন। চেঞ্জ-এ ক্লিক করে নিজের মতো করে বার্তাটি লিখুন। আপনার ক্রেতা বা গ্রাহক যদি শুধু এ দেশীয় হয়, তবে অভ্যর্থনার বার্তা বাংলাতেই লিখুন।