রেলখাতে বিনিয়োগ করতে রাশিয়ার প্রতি রেলপথ মন্ত্রীর আহ্বান

0
92

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বাংলাদেশের রেলখাতে বিনিয়োগ করতে রাশিয়ার প্রতি আহবান জানিয়েছেন।
আজ রাজধানীর রেলভবনে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মানটিটস্কির সঙ্গে বৈঠককালে তিনি এ আহ্বান জানান।

রেলপথ মন্ত্রী দেশের মহান স্বাধীনতার সময় রাশিয়ার ভূমিকা এবং স্বাধীনতা পরবর্তী বাংলাদেশকে স্বীকৃতি দানের কথা তুলে ধরে বলেন, আমাদের রেলপথ যমুনা নদী দ্বারা দুই ভাগে বিভক্ত। পশ্চিমে ব্রডগেজ আর পূর্বে মিটারগেজ। পর্যায়ক্রমে সকল লাইনকে ব্রডগেজে রূপান্তরের উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, এছাড়া আমাদের বেশির ভাগই সিঙ্গেল লাইন। পর্যায়ক্রমে সকল সিঙ্গেল লাইনকে ডাবল লাইনে উন্নীত করারও উদ্যোগ গ্রহণ করা হয়েছে। রেলমন্ত্রী বলেন, জনগণের চাহিদার কথা বিবেচনা করে ২০১১ সালে প্রধানমন্ত্রী আলাদা মন্ত্রণালয় গঠন করেছেন। তখন থেকেই সরকার রেলখাতে বিনিয়োগ শুরু করে।

তিনি বলেন, রেলখাতে আমরা বিদেশি বিনিয়োগ খুঁজছি। বর্তমানে রেলওয়েতে অনেক প্রকল্প চলমান আছে এবং আগামীতে আরো অনেক প্রকল্প গ্রহণ করা হবে। রেলখাতের উন্নয়নে মহাপরিকল্পনা বাস্তবায়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হচ্ছে বলেও উল্লেখ করেন রেলমন্ত্রী। দেশের রেলখাতে চলমান উন্নয়ন প্রকল্পে বিনিয়োগের আহ্বান জানিয়ে তিনি বলেন, রেলওয়েতে নতুন কোচ, ইঞ্জিন সংগ্রহ, নতুন নতুন লাইন নির্মাণ করা হচ্ছে। ব্রিজ নির্মাণ ও সংস্কার করা হচ্ছে।

সিগনালিং ব্যবস্থার আধুনিকায়ন করা হচ্ছে বলে উল্লেখ করে তিনি বলেন, এ সকল খাতসহ বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ট্রেনিং ইনস্টিটিউট স্থাপনেও রাশিয়া বিনিয়োগ করতে পারে। রাশিয়ান রাষ্ট্রদূত রেলপথ মন্ত্রীকে রাশিয়া ভ্রমণের আমন্ত্রণ জানালে মন্ত্রী রাশিয়ার রেল যোগাযোগ ব্যবস্থা, প্রযুক্তিসহ সেখানকার রেলওয়ে কোচ ও ইঞ্জিন তৈরির কারখানা সরেজমিনে দেখার জন্য প্রস্তাব গ্রহণ করে আগামী মাসে উপযুক্ত সময়ে রাশিয়া ভ্রমণের সম্মতি জানান।

এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, রাশিয়া দূতাবাসের তৃতীয় সচিব অ্যান্টন ভেরেসচাগিন উপস্থিত ছিলেন।-বাসস