ঘাড়ে ব্যথায় করণীয়!

0
112

টানা ১০ বছর ধরে মাসুদ একটা মোবাইল ফোন কোম্পানিতে ভালো পদেই কাজ করেন। বোঝাই যাচ্ছে কম্পিউটারের সূক্ষ্ম কাজগুলো খুব সতর্কতার সঙ্গে করতে হয়। বেশির ভাগ সময় কাজের চাপে ভুলেই যান যে তাঁর ঘাড়ে একধরনের চাপা ব্যথা কাজ করে, যার জন্য চিকিৎসক দেখানো দরকার।

একটু হাত দিয়ে মালিশ করে বা খুব বেশি ব্যথা হলে পেইন কিলার খেয়ে নেন। এভাবেই কখনো ব্যথা কম, কখনো বেশি নিয়ে কম্পিউটারের কাজ করে চলছেন মাসুদ। আমরা অনেকেই দীর্ঘ সময় অফিসে টেবিল-চেয়ারে বসে কাজ করি। মাথা নিচের দিকে দিয়ে বই পড়ি, লিখি বা কম্পিউটারে কাজ করি। যার ফলে ঘাড়ের মাংসপেশিতে চাপ পড়ে মাসল স্পাজম হয়।

দীর্ঘদিনের অভ্যাসের কারণে ঘাড়ের মেরুদণ্ডের ভার্টিব্রা কাছাকাছি চলে আসে। যার ফলে দুটি ভার্টিব্রার মাঝে থাকা জেলির মতো নরম অংশ চাপের কারণে বের হয়ে নার্ভকে চাপ দেয়। এ কারণে ব্যথা বাহু থেকে হাতের আঙুল পর্যন্ত ছড়িয়ে যায়। এ রকম অবস্থায় ফিজিওথেরাপি কার্যকর ভূমিকা পালন করে।

যা করতে হবে
একটি চেয়ারে বসুন, আপনার সামনে থাকা কোনো দেয়ালে চোখ রাখুন। খেয়াল রাখুন, ব্যায়াম করার সময় যেন ঘাড়ে কোনো মুভমেন্ট বা নড়চড় না হয়।

এবার আপনার ডান হাতের তালু কপালে রাখুন। কপাল দিয়ে হাতে চাপ দিন। কিন্তু চেষ্টা করুন হাত না সরাতে। চাপ দিয়ে দশ সেকেন্ড ধরে রাখুন। এভাবে মাথার পেছনে, দুই পাশ ও থুতনির নিচে হাত রেখে একইভাবে ব্যায়াম করুন। প্রতিটি ব্যায়াম দশবার করে করুন।

মেনে চলতে হবে

শুরু থেকে সচেতন হতে হবে। সচেতনতার বিকল্প নেই।
দীর্ঘ সময় ঘাড় নিচু করে বসবেন না।
কাজের টেবিল নিজের উচ্চতা অনুযায়ী অ্যাডজাস্ট করে নিন।
নিয়মিত ঘাড়ের ব্যায়াম করুন।
শোবার সময় লক্ষ করুন, বালিশ যেন ঘাড়ের নিচে থাকে।

লেখক: ফিজিওথেরাপি কনসালট্যান্ট, ফিজিক্যাল থেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টার