আরও কমতে পারে গরম

0
83

বৃষ্টিপাতের প্রবণতা বাড়ায় দুইদিন পর কেটেছে তাপপ্রবাহ। সেই সঙ্গে গরম অনুভূতি আরও খানিকটা কমার আভাস রয়েছে। ঢাকা আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর অন্ধ প্রদেশ উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে তেলেঙ্গা ও পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু এরই মধ্যে দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। মৌসুমী বায়ু দেশের অন্যত্র মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি থেকে দুর্বল অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ জানান, সোমবার (১৮ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। ফলে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। ঢাকায় দক্ষিণ-পূর্ব/পূর্ব দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কি.মি.।

মঙ্গলবার (১৯ অক্টোবর) পর্যন্ত বৃষ্টি/বজ্র বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বর্ধিত ৫ (পাঁচ) দিনে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। রোববার (১৭ অক্টোবর) দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে যশোর ও গোপালগঞ্জে ৩২ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চাঁদপুরে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ১৪ মিলিটার বর্ষণ হয়েছে। আর রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।