রাজশাহীর পদ্মায় প্রতিমা বিসর্জন

0
78

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগরীর কুমারপাড়া ধর্মসংঘ মন্ডপের প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শুরু হয় প্রতিমা বিসর্জনের আনুষ্ঠানিকতা। বেলা সাড়ে ১১টার দিকে পদ্মা নদীর মুন্নুজান ঘাটে প্রথম বিসর্জন দেয়া হয়। এর আগে নিয়ম অনুসারে ঢাকের তালে তালে দেবী দূর্গাসহ অন্যান্য দেব-দেবির প্রতিমা সাত পাক ঘুরিয়ে নৌকায় তোলা হয়। পরে কিছুক্ষন নৌভ্রমনের পর মাঝ পদ্মায় বিসর্জন দেয়া হয় দেবী দূর্গাকে। এরপর বিকেল থেকে শুরু হবে বিসর্জনের মূল আয়োজন। মহানগরীর ৭৫টি মন্ডপের বেশিরভাগ প্রতিমাই বিসর্জন দেয়া হবে এই মুন্নুজান ঘাটে।

প্রতিমা বিসর্জনের সময় অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা দেখা গেছে। দুপুরের পর মুন্নুজান স্কুল এলাকায় প্রতিমা নিয়ে রাস্তায় সারি সারি ট্রাক দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। পর্যায়ক্রমে প্রতিমাগুলো বিসর্জন দেওয়া হচ্ছিল। প্রতিমা বিসর্জনের সময় কোন দুর্ঘটনা ঘটলে তাৎক্ষণিক উদ্ধার তৎপরতার জন্য রাজশাহী সদর ফায়ার সার্ভিসের একটি ডুবুরি দলও উপস্থিত আছে। রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস জানান, শারদীয় দুর্গোৎসব উপলক্ষে কন্ট্রোল রুম থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হয়েছে।

উৎসব চলাকালে সাদা পোশাকেও অতিরিক্ত পুলিশ সদস্য কাজ করেছেন। আর নির্বিঘ্নে প্রতিমা বিসর্জন অনুষ্ঠান শেষ করতে বিকাল থেকে নগরীর কুমারপাড়া, আলুপট্টি, সাহেববাজার জিরোপয়েন্ট এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়। রাজশাহীতে এ বছর ৪৫৬টি মণ্ডপে এবার শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ৭৫টি পূজামণ্ডপ রাজশাহী মহানগর এলাকায় ও ৩৮১ টি মণ্ডপ ৯ টি উপজেলায়।