দেশজুড়ে

কালীগঞ্জ পৌররসভায় নগর উন্নয়ন পরিকল্পনায় ওয়ার্কশপ অনুষ্ঠিত


মানিক ঘোষ, নিজস্ব প্রতিনিধি: ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভা ও মিউনিসিপ্যাল গর্ভমেন্স এন্ড প্রজেক্ট (এমজিএসপি) এর আয়োজনে ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে পৌরসভার সভা কক্ষে নগর উন্নয়ন পরিকল্পনা কল্পে এই বিশেষ ওয়ার্কশপ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের অধীনস্থ মিউনিসিপ্যাল গভর্নেন্স এ্যান্ড সার্ভিসেস প্রকল্পের আওতায় ভবিষ্যতে বাংলাদেশে নগর পরিচালনার জন্য সম্ভাব্যতা যাচাই শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার।

এছাড়াও উপস্থিত ছিলেন কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম, প্যানেল মেয়র মনিরুজ্জামান রিংকু, সিনিয়র নগর পরিকল্পনাবিদ আল-আমীন নূর, নগর অবকাঠামো উন্নয়ন বিশেষজ্ঞ মুরাদ হোসেন খান, গভর্নেন্স এন্ড ইনস্টিটিউশনাল ডেভেলপমেন্ট বিশেষজ্ঞ আতাহার আলী প্রমুখ। অনুষ্ঠানে পৌর পরিষদের সম্মানিত কাউন্সিলরবৃন্দ, পৌরসভার কর্মকর্তাবৃন্দ, টিএলসিসি’র সদস্য, প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ, সিভিল সোসাইটির সদস্য, দরিদ্র শ্রেণীর প্রতিনিধিগণ উপস্থিত থেকে মূল্যবান বক্তব্য প্রদান করেন।

ওয়ার্কশপ আলোচনায় রাস্তা, ড্রেন, পৌর মার্কেট, কসাইখানা, বর্জ্য ব্যবস্থাপনা, সোস্যাল ইকোনমিক ডেভেলপমেন্ট সহ পৌরসভার সার্বিক উন্নয়ন কল্পে মোট ৪টি বিষয়ে অংশগ্রহণকারী ইউএলবি, টিএলসিসি,শহর সমন্বয় কমিটির সুচিন্তিত মতামতের ভিত্তিতে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের দিক নির্দেশনা দেওয়া হয়।

উল্লেখ্য, সম্ভাব্যতা যাচাই প্রকল্পের আওতায় ০৬টি সিটি কর্পোরেশন ও ৮৫ টি পৌরসভায় প্রায় ৭ হাজার কোটি টাকার সাব-প্রজেক্ট কাজ যেমন রাস্তা, ড্রেন, পৌরসভার আয়বৃদ্ধির জন্য বহুতল ভবন বিশিষ্ট সুপার মার্কেট, কিচেন মার্কেট, কমিউনিটি হল, ফুট ওভার ব্রীজ নির্মাণ, আধুনিক বাস ও ট্রাক টার্মিনাল নির্মাণ, কম্প্রিহেনসিভ সাব-প্রজেক্ট (যেমন-রাস্তা, ড্রেনেজ, স্ট্রিট লাইট, ওয়াকওয়ে, রাস্তার বিউটিফিকেশানের জন্য রোড ডিভাইডার ও গাছের চারা রোপণ), আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা সহ বিভিন্ন ভৌত অবকাঠামো নির্মাণ এবং দরিদ্র মানুষের জীবন ও জীবিকার মান উন্নয়নের জন্য দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ সহ বিভিন্ন প্রকার উন্নয়ন কাজ বাস্তবায়িত করা হবে।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button