করোনা সঙ্কটশীর্ষ নিউজ

করোনায় মৃত্যু বাড়লেও কমেছে শনাক্ত


দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৭ জন। একই সময়ে সংক্রমণ শনাক্ত হয়েছে ৫১৮ জনের শরীরে। আগের দিনের তুলনায় সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে ১৪ জনের মৃত্যু হয়েছিল। আর করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল ৫৪৩ জনের শরীরে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও আগের দিনের তুলনায় সামান্য কমেছে। আগের দিন এই হার ছিল ২ দশমিক ৩৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার ২ দশমিক ৩৪ শতাংশে নেমে এসেছে।

বুধবার (১৩ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮২৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪৯টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৬টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২১ হাজার ৯৮৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের দিনের নমুনাসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ২২ হাজার ১৫৩টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা পেরিয়ে গেছে ১ কোটি। মোট নমুনা পরীক্ষা দাঁড়িয়েছে ১ কোটি ২০ হাজার ৬৯৭টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৩ লাখ ৪৯ হাজার ৭৩৯টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৬ লাখ ৭০ হাজার ৯৫৮টি।

আগের দিন দেশে ৫৪৩ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৫১৮ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৪ হাজার ১৯ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক ৩৪ শতাংশ, যা আগের দিন ছিল ২ দশমিক ৩৫ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৫ দশমিক ৬১ শতাংশ।

সংক্রমণের সঙ্গে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যাও আগের দিনের চেয়ে কমেছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৭০১ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে দাঁড়িয়েছে ৫০৫ জনে। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ২৫ হাজার ৬৭৩ জন। শনাক্ত সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫৪ শতাংশ।

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন ১৪ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে ১৭ জনে দাঁড়িয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৭৩০ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ১৪ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৮ জন, নারী ৯ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৭৬৮ জন, নারী ৯ হাজার ৯৬২ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০৮ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯২ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় ৯ জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী। তিন জন মারা গেছেন ৪১ থেকে ৫০ বছর বয়সী। ৫১ থেকে ৬০ ও ৮১ থেকে ৯০ বছর বয়সী মারা গেছেন দুই জন করে। মৃত আরেকজনের বয়স ৭১ থেকে ৮০ বছর। ৪০ বছরের কম বয়সী এবং ৯১ বছর বা তার বেশি বয়সী কেউ গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি। অন্যদিকে, এই ১৭ জনের মধ্যে ১৬ জন মারা গেছেন সরকারি হাসপাতালে, এক জন মারা গেছেন বেসরকারি হাসপাতালে।

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় মৃত ১৭ জনের মধ্যে ১৩ জনই ঢাকা বিভাগের। দুই জন মারা গেছেন খুলনা বিভাগে। আর এক জন করে মারা গেছেন চট্টগ্রাম ও বরিশাল বিভাগে। এদিন রাজশাহী, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button