শীর্ষ নিউজ

আইসিটি আইনে সাংবাদিক গ্রেফতার করা যাবে না: আইনমন্ত্রী


আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, সাংবাদিকদের হেনেস্তা করার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়নি। বরং গণমাধ্যমে সংবাদ প্রকাশের জেরে কোন সাংবাদিকের বিরুদ্ধে অবৈধ ভাবে আইসিটি আইনে মামলা অথবা গ্রেফতার করা যাবে না। বরং অন্যায়ভাবে কোনো সাংবাদিককে ডিজিটাল নিরাপত্তা আইনে হয়রানি করা হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের বাইরে বসে যারা অনলাইনের বিভিন্ন প্ল্যাটফর্মে বসে বসে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করছে তাদের বিরুদ্ধে এই আইনের মাধ্যমে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।রোববার (১০ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ সব কথা বলেন আইনমন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, বিদেশে বসে সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা সরকার ও দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে তাদের সাইবার অপরাধ আইনের আওতায় আনা হবে। সাইবার অপরাধ বাংলাদেশের বাইরে থেকে করা হলেও তারা বাংলাদেশে অপরাধ করেছেন বলে ধরে নেওয়া হবে। তিনি আরও বলেন, অপরাধীরা যেসব দেশে আছে সেখানেও তাদের আইনের আওতায় আমরা আনতে পারবো। এছাড়াও আইনের ফাক গলিয়ে তারা যেন পালিয়ে যেতে না পারে সেক্ষেত্রে আইন কার্যকর জন্য আমরা সব কিছু নিয়েই ভাবছি।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button