দেশজুড়ে

খুবিতে তিনদিন ব্যাপী অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সম্মেলন ( আইসিইসিআইটি ) শুরু

  • 7
    Shares

আহছানুল আমীন জর্জ, খুলনা প্রতিনিধি : খুলনা বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রনিক্স এ্যান্ড কমিউনিকেশন্স ইঞ্জিনিয়ারিং (ইসিই) ডিসিপ্লিনের আয়োজনে ১৪ সেপ্টেম্বর মঙ্গলবার থেকে তিনদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। সকাল ১০টায় আইসিইসিআইটি-২০২১ তথা ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইলেক্ট্রনিক্স, কমিউনিকেশন্স এন্ড ইনফরমেশন টেকনোলজি শীর্ষক ভার্চুয়ালি উদ্বোধন করেন সম্মেলনের প্যাট্রন ও খুলনা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।

তিনি বলেন, এই আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে নতুন নতুন উদ্ভাবনী চিন্তা-ধারণা আদান-প্রদান হবে। বিশেষ করে চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে বাংলাদেশের আইসিটি-ইসিই শিক্ষা ও গবেষণা খাতে ভূমিকা পালন, ইন্ডাস্ট্রি-বিশ্ববিদ্যালয়ের মধ্যে অধিকতর সংযোগ সাধন ও কোলাবরেটিভ কার্যক্রম গ্রহণে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিশ্ববিদ্যালয়ের গবেষণা-উদ্ভাবনা ইন্ডাস্ট্রিজে প্রয়োগ ও বাস্তবায়নের মাধ্যমে এ খাতের অভীষ্ট অর্জন এবং বিশ্বের আইসিটি সংশ্লিষ্ট গবেষকদের একটি শক্তিশালী প্ল্যাটফর্ম গড়ে তুলে পারস্পারিক অভিজ্ঞতা বিনিময় সম্ভব হবে।

তিনি আরও বলেন, এই আন্তর্জাতিক সম্মেলন আয়োজন ইসিই ডিসিপ্লিনের সক্ষমতার বহিঃপ্রকাশ। এই ডিসিপ্লিন ভবিষ্যতে শিক্ষা ও গবেষণা কার্যক্রমে নতুন অভিজ্ঞতা সঞ্চয় করে শিক্ষা ও গবেষণার কাজে লাগাতে পারবে এবং বড় সুযোগ সৃষ্টি হবে। তাছাড়া আন্তর্জাতিক প্ল্যাটফর্মে যুক্ত হয়ে গবেষণা ও উদ্ভাবনার নতুন জ্ঞান সৃজনে উদ্যোগী হতে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রযুক্তিগত উৎকর্ষতার কারণে করোনা মহামারী মানবজাতিকে পরাভূত করতে পারেনি। এই দুর্যোগকালেও তথ্য-প্রযুক্তি মানব সমাজকে উজ্জীবিত ও যুক্ত রেখেছে, দিকনির্দেশনা দিয়েছে। সক্ষমতার বহিঃপ্রকাশ ঘটিয়েছে, নতুন চেতনা ও প্ল্যাটফর্ম তৈরি করেছে।

সম্মেলনের অর্গানাইজিং কমিটির সদস্য-সচিব খুবির ইসিই ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মোঃ শামীম আহসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা বেগম, জাপানের ইয়ামানাশি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাশানোরি হানাওয়া, আইইইই’র নবনির্বাচিত সভাপতি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়রে (চুয়েট) প্রফেসর ড. মশিউল হক এবং খুবির ইসিই ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মোহাম্মদ ইসমত কাদির। স্বাগত বক্তব্য রাখেন খুবির ইসিই ডিসিপ্লিনের শিক্ষক ও অর্গানাইজিং কমিটির সভাপতি প্রফেসর ড. মোঃ মনিরুজ্জামান। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইসিই ডিসিপ্লিনের প্রভাষক ইতু পোদ্দার।

উল্লেখ্য, এবারের সম্মেলনে বিশ্বের ১৬টি দেশ এবং বাংলাদেশের ২০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। সম্মেলনের টেকনিক্যাল সেশনে ১২৩টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে বলে আশা করা যাচ্ছে। স্টুডেন্ট প্রজেক্ট প্রতিযোগিতায় ১২টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে খুবির অপটিমিস্ট দলের উদ্ভাবনা চ্যাম্পিয়ন।

খুলনা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও কৌশল বিভাগের CLUSTER ক্লাব সাম্প্রতিক সময়ে IEEE YESIST12 Student Project প্রতিযোগিতা আয়োজন করে। উক্ত প্রতিযোগিতায় বৃহত্তর খুলনা, বরিশাল ও যশোর অঞ্চলের ১২টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি সংশ্লিষ্ট ডিপার্টমেন্টের ৮৮টি দল রেজিস্ট্রেশন করে এবং মূল কনসেপ্ট প্রেজেন্টেশন প্রতিযোগিতায় ৬৬টি আইডিয়া অংশগ্রহণ করে ২৫টি ফাইনালের জন্য মনোনীত হয়।

৩১ শে আগস্ট আয়োজিত লাইভ অনলাইন ফাইনাল প্রেজেন্টেশনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ এবং উদ্যোক্তা মন্ডলীর উপস্থিতিতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে খুলনা বিশ্ববিদ্যালয়ের সিএসই ডিসিপ্লিনের দল KU Optimists এর বাংলা ভাষার যেকোন ডকুমেন্টকে দৃষ্টি প্রতিবন্ধী মানুষের উপযোগী ব্রেইল ভাষায় রূপান্তরের প্রজেক্টটি। এই দলের সদস্যবৃন্দ দলনায়ক মোঃ শাফায়েত জামিল, মোঃ নাহিদ হাসান, মুরসালিন আরেফিন এবং প্রমিতা বাগচি।

উল্লেখ্য, খুলনা জোনের চ্যাম্পিয়ন দলটি International IEEE YESIST12 ইভেন্টে অংশগ্রহণ করবে। এছাড়াও ১ম ও ২য় রানারআপ হয় যথাক্রমে Residential rooftop rainwater harvesting এবং Automatic bangla text correction দল। বাংলাদেশ হাইটেক পার্কের সহায়তায় খুলনা জোনের প্রতিযোগিতার সার্বিক সমন্বয় করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের CLUSTER ক্লাবের উপদেষ্টা ড. কাজী মাসুদুল আলম, সিএসই ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. জি এম আতিকুর রহমান এবং ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মোঃ শরীফ হাসান লিমন।

১১ সেপ্টেম্বরের ফল ঘোষণার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের যুগ্মসচিব এ এন এম শফিকুল ইসলাম। এছাড়াও খুলনা জোনের প্রোগ্রাম আয়োজনে বিশেষভাবে সহায়তা করেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ যথাক্রমে সহকারী অধ্যাপক অতনু সোম, প্রভাষক এম. রায়হান, প্রভাষক জাবেদ আল ফয়সাল, প্রভাষক ফারহানা তাজমীম পিংকি এবং প্রভাষক শাহরিমা ইসলাম।

খুলনা বিশ্ববিদ্যালয়, নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি এবং নর্দার্ন ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনার বিভিন্ন ছাত্র সংগঠন উক্ত অনুষ্ঠান আয়োজনে স্বেচ্ছাসেবীর দায়িত্ব পালন করেন।
ছাত্রদের কার্যক্রম সমন্বয় করেন CLUSTER এর সাধারণ সম্পাদক মুনতাসির হাফিজ সাজিদসহ কার্যনির্বাহী পরিষদের অন্যান্য সদস্যবৃন্দ।


  • 7
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন