মুম্বাইয়ে অতি সংক্রামক করোনার ‘ডেলটা প্লাস’ ভ্যারিয়েন্টে প্রথম মৃত্যু

0
101

সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গত ২১ জুলাই মুম্বাইয়ের ৬৩ বছর বয়সী এক নারীর করোনা শনাক্ত হয়, পরে ২৭ জুলাই তিনি মারা যান।

কর্মকর্তারা জানান, তার ডায়াবেটিসসহ আরও কিছু শারীরিক জটিলতা ছিল। এনডিটিভি জানায়, এর আগে মহারাষ্ট্রের রত্নাগিরিতে ৮০ বছর বয়সী এক নারী ভাইরাসটির নতুন এ ধরনে আক্রান্ত হয়ে মারা যান।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, মুম্বাইয়ে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে মারা যাওয়া নারী করোনার দুই ডোজ ভ্যাকসিন নিয়েছিলেন। এদিকে স্বাস্থ্য কর্মকর্তারা জানান, তিনি অক্সিজেন সাপোর্টে ছিলেন এবং তাকে স্টেরয়েড ও রেমডেসিভির দেওয়া হয়েছিল।

মহারাষ্ট্রের রাজ্য স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, বুধবার মৃত নারীর নমুনার জিনোম সিকোয়েন্সিংয়ে ডেল্টা প্লাস আক্রান্তের তথ্য পাওয়া গেছে। এদিকে ওই নারীর দুই ঘনিষ্ঠজনও ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। এনডিটিভি জানায়, মৃত নারী শহর ছেড়ে অন্য কোথাও ভ্রমণের তথ্য পাওয়া যায়নি।

এনডিটিভি জানিয়েছে, ভারতেই প্রথম করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে। এদিকে জনস্বাস্থ্যবিদরা জানাচ্ছেন, এটি করোনার অন্য ভ্যারিয়েন্টগুলোর চেয়ে অতিমাত্রায় সংক্রামক ও মারাত্মক।

মহারাষ্ট্রের রাজ্য সরকার জানায়, মুম্বাইয়ে সাতজন,পুনে এলাকায় তিন জন, নান্দিদ, গন্ডিয়া, রাইগাদ ও পালগারে দুজন করে এবং চন্দ্রপুর ও আলোকায় একজন করে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। রাজ্যের স্বাস্থ্য বিভাগ থেকে কোভিড পরীক্ষার ফলাফল পাওয়ার পর ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীদের সঙ্গে যোগাযোগ শুরু করেছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।