দেশে পৌঁছেছে আরও ১৮২ টন অক্সিজেন, চলছে খালাস কার্যক্রম

0
76

ভারত থেকে ১৮২ টন তরল মেডিকেল অক্সিজেনের (এলএমও) পঞ্চম চালান নিয়ে ‘ইন্দো-বাংলা এক্সপ্রেস’ ট্রেনটি সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে এসে পৌঁছেছে। এরপর সকাল ৭টা থেকে চলছে অক্সিজেনবাহী ট্যাংকলরিতে খালাস কার্যক্রম।

বৃহস্পতিবার (৫ আগস্ট)দিবাগত রাত ১টার দিকে ট্রেনটি বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায়। আমদানিকারক প্রতিষ্ঠান লিনডে বাংলাদেশ লিমিটেডের আন্তর্জাতিক সম্পর্ক ও প্রশাসনিক কর্মকর্তা সুফিয়া আক্তার ওহাব এ তথ্য নিশ্চিত করেন।

বৃহস্পতিবার (৫ আগস্ট) মধ্যরাতের দিকে ইন্দো-বাংলা অক্সিজেন এক্সপ্রেস নামক ট্রেনটি বরাবরের মতো কন্টেইনারে তরল অক্সিজেন নিয়ে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম রেল স্টেশনে এসে পৌঁছালে সকাল ৭টার দিকে খালাস কার্যক্রম শুরু হয়। আন্তর্জাতিক এই প্রতিষ্ঠানটি পঞ্চম বারের মতো এ নিয়ে রেলপথে ভারত থেকে মোট ৯৮২ টন তরল অক্সিজেন বাংলাদেশে নিয়ে আসলো।

শুক্রবার (৬ আগস্ট) সকাল থেকে শুরু হয়েছে ট্রেনের কন্টেইনার থেকে সড়ক পথে বহনের জন্য অক্সিজেনবাহী ট্যাংকলরিতে খালাস কার্যক্রম। খালাস শেষে ট্যাংকলরিগুলো অক্সিজেন নিয়ে সড়ক পথে নারায়ণগঞ্জের রূপগঞ্জের সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের উদ্দেশ্যে ছেড়ে যাবে। সেখানে নেয়ার পর চাহিদা অনুযায়ী তা পৌঁছে যাবে দেশের বিভিন্ন প্রান্তে।

এর আগে ভারত থেকে গত ২৪, ২৮ ও ৩০ জুলাই এবং ১ আগস্ট ২০০ টন করে তরল অক্সিজেন নিয়ে ৪ ধাপে আসা ৮০০ টন তরল অক্সিজেন সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে পৌঁছায়। শুক্রবার আসা ১৮২ টন নিয়ে ৫ম বারে সর্বমোট ৯৮২ টন তরল অক্সিজেন রেলপথে দেশে আসলো।