লোকসভা নির্বাচনে তৃণমূলে প্রার্থী হচ্ছেন এক ঝাঁক তারকা

0
65

ভারতে লোকসভা নির্বাচন আসন্ন। এ নির্বাচনে দলকে জনপ্রিয় করার জন্য বরাবরের মতো জনপ্রিয় তারকাদের দলে টানার কৌশল অব্যাহত রেখেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস। এবারের প্রার্থী তালিকায় তারা এরই মধ্যে ৪২ আসনে প্রার্থী ঘোষণা করেছে। এর মধ্যে এসেছে টালিউড, টেলিভিশন ও ক্রিকেটের জনপ্রিয় অন্তত ৮ জন তারকার নাম।

এবারের নির্বাচনের আগে ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) ঠৈকাতে কংগ্রেসের রাহুল গান্ধীর সঙ্গে যুগপৎভাবে ‘ইন্ডিয়া জোট’ গঠন করেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে লোকসভা নির্বাচন উপলক্ষে কলকাতার ঐতিহাসিক ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে ‘জনগর্জন’ সভা করেন তিনি। সেখানে মমতা ঘোষণা দেন, এবারের লোকসভা নির্বাচনে তার দল তৃণমূল কংগ্রেস একাই লড়বে। সেখানেই পশ্চিমবঙ্গের ৪২ আসনের প্রার্থী তালিকা ঘোষণা করেন তিনি।

সেই তালিকায় চমক এবার টালিউডের একসময়ের জনপ্রিয় অভিনেত্রী যিনি এখন একটি টেলিভিশন চ্যানেলে রিয়েলিটি শো ‘দিদি নম্বর ওয়ান’ সিরিজ করে আলোচিত সেই রচনা ব্যানার্জি। রচনা এর আগে কখনো নির্বাচন করেননি। তবে অত্যন্ত জনপ্রিয় এই অভিনেত্রীকে দলের প্রার্থী করে পশ্চিমবঙ্গের ভোটারদের মন অর্ধেক জয় করে ফেলেছেন মমতা। তার দুই চলচ্চিত্র তারকা মিমি চক্রবর্তী ও নুসরাত জাহান অবশ্য এবার মনোনয়ন পাননি। তবে চলচ্চিত্র অঙ্গনের তারকা দেব, জুন মালিয়া, শতাব্দী রায়, সায়নী ঘোষ, শত্রুঘ্ন সিনহাসহ ক্রীড়াঙ্গনের তারকা কীর্তি আজাদ ও ক্রিকেটার ইউসুফ পাঠানকে মনোনয়ন দেওয়া হয়েছে এবার। মমতার লক্ষ্য এসব তারকা প্রার্থী দিয়ে বিজেপিকে ঘায়েল করা। যদিও বিজেপি এবারও পুরোনো দুই তারকা প্রার্থীকে মনোনয়ন দিয়েছেন। তারা হলেন বর্তমান সংসদ সদস্য লকেট চট্টোপাধ্যায় ও বর্তমান বিধায়ক হিরণ চট্টোপাধ্যায়।

এর আগে এই রাজ্যে গত সপ্তাহে ২০ জনের তালিকা ঘোষণা করেছে বিজেপি। আর রাজ্যে বিজেপির ভোট বাড়াতে গত সপ্তাহে চারবার সফর করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিরোধীরা বলছে, তৃণমূলের অবস্থা ভালো না থাকায় মমতা মনে করেছেন, তারকা প্রার্থীদের মনোনয়ন দিয়ে বিজেপিকে ঘায়েল করা সহজ হবে। ফলে তৃণমূলের এই তারকা প্রার্থীরা কার্যত চ্যালেঞ্জের মুখে পড়লেন।

বহরমপুর সব সময় কংগ্রেসের ঘাঁটি ছিল এবং এখনো রয়েছে। এই আসনের এমপি কংগ্রেসের রাজ্য সভাপতি অধীর চৌধুরী। বহরমপুর ‘অধীর গড়’ হিসেবে পরিচিত। তাকে হারাতে তৃণমূল এই সংখ্যালঘু–অধ্যুষিত আসনে প্রার্থী করেছে প্রখ্যাত ক্রিকেটার ইউসুফ পাঠানকে। ফলে এখানে লড়াই জোরদার হবে।

হুগলিতে অভিনেত্রী রচনা ব্যানার্জিকে প্রার্থী করেছে বিজেপির প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে। যাদবপুরে প্রার্থী করা হয়েছে অভিনেত্রী সায়নী ঘোষকে। কৃষ্ণনগরে তৃণমূল প্রার্থী করেছে মহুয়া মৈত্রকে। আবার মালদহ উত্তরে প্রার্থী করেছে সদ্য পদত্যাগী পুলিশ কর্মকর্তা প্রসূন বন্দ্যোপাধ্যায়কে। বর্ধমানের দুর্গাপুর আসনে তৃণমূল প্রার্থী করেছে সাবেক ক্রিকেট তারকা কীর্তি আজাদকে।

আসানসোলে প্রার্থী করা হয়েছে বলিউড তারকা শত্রুঘ্ন সিনহাকে। বীরভূমে প্রার্থী করেছেন অভিনেত্রী শতাব্দী রায়কে। নায়ক দেবকে প্রার্থী করা হয়েছে ঘাটালে বিজেপির তারকা প্রার্থী হিরণের বিরুদ্ধে। হিরণ চট্টোপাধ্যায় বর্তমান বিধানসভার সদস্য। মেদিনীপুরে তৃণমূল প্রার্থী করেছে অভিনেত্রী জুন মালিয়াকে। আর পূর্ব মেদিনীপুরের তমলুক আসনে তৃণমূল প্রার্থী করেছে দেবাংশু ভট্টাচার্যকে। এই আসনে বিজেপি প্রার্থী করতে পারে সাবেক বিচারপতি ও সদ্য বিজেপিতে যোগ দেওয়া অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে।

গত নির্বাচনে তৃণমূলের অভিযোগ ছিল, বিজেপি পশ্চিমবঙ্গে বহিরাগতদের প্রার্থী করেছে। সেই অভিযোগ এবার বুমেরাং হয়ে গেল। তৃণমূলের ঘোষিত তিন প্রার্থীই ভিনরাজ্যের, বহিরাগত। তারা হলেন ইউসুফ পাঠান, শত্রুঘ্ন সিনহা ও কীর্তি আজাদ। কীর্তি আজাদ ও শত্রুঘ্ন সিনহা বিহারের আর ইউসুফ পাঠান গুজরাটের বাসিন্দা।

এবার আরেকটি আসনে তৃণমূল কংগ্রেস বিজেপি প্রার্থীর সাবেক স্ত্রীকে মনোনয়ন দিয়ে রাজনৈতিক ঝড় তুলেছে। বাঁকুড়ার বিষ্ণুপুর আসনে বিজেপি প্রার্থী করেছে তাদের দলের নেতা সৌমিত্র খাঁকে। আর তৃণমূল এই আসনে প্রার্থী করেছে সৌমিত্র খাঁর সাবেক স্ত্রী সুজাতা মণ্ডলকে। ফলে এবার বিষ্ণুপুর আসনে স্বামী-স্ত্রীর লড়াই জমে উঠছে। রাজ্যবাসীও তাকিয়ে ওই লড়াইয়ের দিকে।