রমজানে চার ঘণ্টার কর্মদিবস ঘোষণা করল কুয়েত

0
65

আসন্ন রমজানের প্রস্তুতি হিসেবে অফিসে কাজের সময় কমিয়ে চার ঘণ্টা করার ঘোষণা দিয়েছে কুয়েত। এর সঙ্গে কর্মীরা গ্রেস পিরিয়ডের অতিরিক্ত সুবিধাও পাবেন। খবর গালফ নিউজের।

ঘোষণা অনুযায়ী, নারীরা ১৫ মিনিটের দুটি গ্রেস পিরিয়ড উপভোগ করবেন। একটি কর্মদিবসের শুরুতে এবং অপরটি শেষাংশে। এতে কর্মজীবী নারীরা সময়সূচি রক্ষায় কিছুটা ছাড় পাচ্ছেন। অর্থাৎ তারা অফিস শুরুর ১৫ মিনিট পর্যন্ত দেরি করার এবং অফিস থেকে নির্ধারিত সময়ের ১৫ মিনিট আগেও বের হওয়ার সুযোগ পাবেন।

অপরদিকে, পুরুষরা দৈনিক চার ঘণ্টা ১৫ মিনিট কাজ করবেন। এর মধ্যে কর্মদিবসের শুরুতে ১৫ মিনিটের একটি গ্রেস পিরিয়ড উপভোগ করবেন।

কুয়েতের সিভিল সার্ভিস কমিশনের (সিএসসি) আর্থিক ও প্রশাসনিক বিভাগ ২০২৩ সালে কর্মচারীদের কর্মক্ষমতা মূল্যায়ন ও পর্যালোচনা শেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷

দেশটির আর্থিক ও প্রশাসন বিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি বিষয়টি নিশ্চিত করে বলেন, যোগ্য কর্মীরা রমজানে চমৎকার কাজের একটি পারফরম্যান্স বোনাস পাবেন, যা ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সিভিল সার্ভিস কমিশন (সিএসসি) নির্ধারিত কর্মঘণ্টা মেনে প্রতিটি সরকারি সংস্থা তাদের উপযুক্ত কাজের সময় ও শিফট নির্ধারণ করে নিতে পারবে। একইসঙ্গে সকালের ১৫ মিনিটের একটি গ্রেস পিরিয়ড সুবিধা সব কর্মীর জন্য বজায় রাখতে হবে, আর সময়নিষ্ঠ কর্মীদের ১৫ মিনিট আগে কাজ শেষে করার অনুমতি দেওয়া যেতে পারে।

এ ছাড়া রমজান মাসে একজন কর্মী সর্বোচ্চ দুই ঘণ্টা ও সর্বনিম্ন এক ঘণ্টা আংশিক অনুপস্থিতির সুযোগ পাবেন বলেও ঘোষণায় উল্লেখ রয়েছে।