দেড় বছর পর গরুর মাংস খেলেন মারজুক রাসেল

0
102

সময়ের আলোচিত কবি ও অভিনয়শিল্পী মারজুক রাসেল প্রায় দেড় বছর পর ‘গরুর মাংস’ খেয়েছেন। তবে এতদিন শুধু গরুর মাংসই নয় সঙ্গে খাওয়া বন্ধ রেখেছিলেন মাছ, ডিম, দুধ-সহ যাবতীয় প্রাণীজ খাদ্যদ্রব্য এবং তেল, ঘি, চিজ, মাখন ইত্যাদি। তিনি খাবার মধ্যে খেতেন ফরমালিন ও কেমিক্যালমুক্ত অরগানিক শাকসবজি, ফলমূল, চাল, ডাল ইত্যাদি।

তবে তার এই খাদ্যাভ্যাসের ছন্দপতন ঘটালেন নির্মাতা মাইদুল রাকিব। ঈদ উপলক্ষে তার নির্মিত একটি নাটকে গরুর মাংস খেতে হলো মারজুক রাসেলের চরিত্রটিকে। কারণ নাটকের নামই ‘গরুর মাংস’। গল্প ও চরিত্রের প্রয়োজনে দেড় বছর পরে মুখে গরুর মাংস তুললেন মারজুক রাসেল।

এ প্রসঙ্গে মারজুক রাসেল বলেন, আমি তথাকথিত ‘ভেজিটেরিয়ান’ বা ‘ভিগান’ হইতে যাই নাই, ‘হোলফুড প্ল্যান্ট-বেজড’ খাবার খাই। দীর্ঘ ১৭ বছর নানানরকম স্ট্যাডি ও চেষ্টায় খাদ্যাভ্যাস পরিবর্তন করতে পারছি প্রায় দেড় বছর হইলো। যেসব খাদ্য শরীরের জন্য ক্ষতিকর সেসব এড়ায়া চলি। মাছ, মাংস, তেল, চর্বি আমাদের শরীর ও পরিবেশের জন্য মোটেও উপকারী নয়। এজন্য আমার খাদ্যাভ্যাস থেকে এসব বাদ দিছি। মাংস খাওয়া ছাড়ছি প্রায় দেড় বছর আগে। কিন্তু এবার নাটকের জন্য খাইলাম, তাও ওই দৃশ্যধারণ পর্যন্তই।