দেশজুড়ে শুভ বড়দিন উদযাপন

0
182

দেশজুড়ে যিশুখ্রিষ্টের জন্মদিন ও শুভ বড়দিন উদযাপন করেছেন খ্রিষ্টান ধর্মাবলম্বীরা। প্রথা অনুযায়ী গীর্জায় প্রার্থনা ছাড়াও ছিলো নানা আয়োজন। চট্টগ্রামে পাথরঘাটার জপমালা রানী ক্যাথিড্রাল গির্জায় প্রার্থনার মধ্য দিয়ে শুরু হয় বড়দিনের আনুষ্ঠানিকতা। গির্জার ভেতরে যিশু খ্রিস্টের জন্মস্থানের প্রতীকী গোশালাও স্থাপন করা হয়।

ময়মনসিংহে নগরীর ভাটিকাশর ক্যাথেড্রাল গীর্জা হাউসে একত্রিত হয়ে বিশেষ প্রার্থনায় অংশ নেন খ্রিস্ট ধর্মাবলম্বীরা। দেশবাসীর শান্তি ও মঙ্গল কামনায় প্রার্থনা করেন তারা। রাজশাহীতে সবচেয়ে বড় গির্জা বাগানপাড়ার উত্তম মেষপালক ক্যাথিড্রালে হয় প্রথম প্রার্থনা।

সিলেটে প্রেসবিটারিয়ান চার্চে সকালে প্রার্থনা ও ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। দেশ ও জাতির সমৃদ্ধি কামনাসহ শান্তি ও সম্প্রীতির জন্য প্রার্থনায় অংশ নেন নানা বয়সী মানুষ।

নোয়াখালীর সোনাপুরের লুর্দের রানী ধর্মপল্লীর গীর্জায় প্রার্থনা শেষে আনন্দ উৎসব, কবরস্থানে মোমবাতি জ্বালিয়ে প্রার্থনা করেন খ্রিস্টান ধর্মাবলম্বীরা।

সকালে গির্জায় ঘন্টাধ্বণি, সমবেত প্রার্থনা ও প্রচলিত রীতিনীতির মধ্য দিয়ে দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় উৎসবের শুরু হয়। ভক্তরা সুরের মূর্চ্ছনায় প্রভু যিশুর স্মরণে প্রার্থনা সংগীত পরিবেশন করেন। পাবনা, হবিগঞ্জ, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি, মাগুরা, চুয়াডাঙ্গা, দিনাজপুর, হিলিসহ সারাদেশে ধর্মীয় রীতি নীতিতে উদযাপন করা হয় খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচে বড় উৎসব পবিত্র বড়দিন।