সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক কামাল লোহানীর মৃত্যুতে বাংলাদেশ জাসদের শোক প্রকাশ

0
210

বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল – বাংলাদেশ জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভাপতি জনাব শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক জনাব নাজমুল হক প্রধান আজ ২০ জুন ২০২০ শনিবার এক যুক্ত বিবৃতিতে বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব ও খ্যাতিমান সাংবাদিক কামাল লোহানীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। শোক বিবৃতিতে তারা তার বিদেহী আত্মার প্রতি শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার-স্বজনদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক আবু নঈম মোহাম্মদ মোস্তফা কামাল খান লোহানী আজ ২০ জুন ২০২০ শনিবার সকাল ১০টায় ঢাকার শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ফুসফুস ও কিডনি জটিলতা ছাড়াও হৃদরোগ ও ডায়াবেটিসের সমস্যায় ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। মুক্তিযুদ্ধের সময় জনাব কামাল লোহানী স্বাধীন বাংলা বেতারের সংবাদ বিভাগের দায়িত্বে ছিলেন। তিনি পেশাগত জীবনে ঢাকা বেতার ও বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট সহ অসংখ্য প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করেন।

দৈনিক জনপদ, বঙ্গবার্তা, দৈনিক বাংলার বাণী, দৈনিক বার্তা, দৈনিক মিল্লাত, আজাদ, সংবাদ, পূর্বদেশ সহ বিভিন্ন পত্রিকায় সাংবাদিকতা করেন তিনি। ঢাকা সাংবাদিক ইউনিয়ন, উদীচী শিল্পী গোষ্ঠী, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, ছায়ানট ও ক্রান্তি শিল্পী গোষ্ঠী সহ অনেক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন গড়ে তুলেছেন এবং বহু সামাজিক সংগঠনের সাথে যুক্ত ছিলেন তিনি।