ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স এর ১০% ডিভিডেন্ড অনুমোদিত

0
110

ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড এর ৩৪তম বার্ষিক সাধারন সভা জুন ১০, ২০২১ তারিখ বৃহস্পতিবার বিকেল ৩.০০ ঘটিকায় কোম্পানীর চেয়ারম্যান জনাব মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। কোম্পানীর সম্মানীত পরিচালকবৃন্দ, এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান জনাব গোলাম রহমান ও মূখ্য নির্বাহী কর্মকর্তা জনাব অরুন কুমার সাহাও উক্ত সভায় উপস্থিত ছিলেন। করোনা মহামারীর কারনে স্বাস্থ্য ঝুঁকি এড়াতে উক্ত সভা ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। সভায় পরিচালকবৃন্দের প্রতিবেদন এবং ২০২০ সালের ৩১, ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের নিরীক্ষকের প্রতিবেদনসহ কোম্পানীর নিরীক্ষিত আর্থিক বিবরণী উপস্থাপন করা হয়।

চেয়ারম্যান সভায় জানান, মরণঘাতী মহামারী ‘করোনা’র ভয়াবহতার প্রভাবে সংকুচিত হওয়া বিশ্ব অর্থনীতির মাঝেও ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড ২০২০ সালে ৮৫৯.৫০ মিলিয়ন এর অধিক টাকা প্রিমিয়াম আয় করেছে এবং ৪০০.৫০ মিলিয়ন টাকার বীমাদাবি পরিশোধ করেছে। ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানীর মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ২,৬৮৯.৮২ মিলিয়ন টাকা। পরিচালনা পর্ষদের সুপারিশক্রমে ঘোষিত মোট ১০% (৭% নগদ এবং ৩% বোনাস) ডিভিডেন্ট কোম্পানীর বার্ষিক সাধারন সভায় শেয়ারহোল্ডারগণ কর্তৃক সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।

কোম্পানীর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আরো জানান যে, প্রতিষ্ঠার শুরু থেকে ইষ্টল্যান্ড ব্যবসায়িক নীতির ক্ষেত্রে স্বচ্ছতা ও নৈতিকতা বজায় রেখেছে। অনবদ্য ব্যবসায়ীক সাফল্যের স্বীকৃতি স্বরূপ “দি ইন্সটিটিউট অব কষ্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি)” কর্তৃক পূর্ববর্তী সময়ে পর পর ০৪ বছর সাধারণ বীমা খাতে “বেষ্ট কর্পোরেট এওয়ার্ড ” এবং বীমা খাতে পরিচ্ছন্ন বার্ষিক প্রতিবেদন প্রকাশের জন্য “দি ইন্সটিটিউট অব চার্টার্ড একাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি) কর্তৃক ০১ বছর ‘সার্টিফিকেট অব মেরিট এওয়ার্ড’ সম্মানে ভূষিত হয়েছে ।

ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানীর ক্রেডিট রেটিং বিগত বৎসর সমূহের ন্যায় ক্রেডিট রেটিং ইনফরমেশন এন্ড সার্ভিসেস লিঃ (CRISL) কর্তৃক AA+ (ডাবল Aপ্লাস ) মূল্যায়িত হয়। AA+ (ডাবল Aপ্লাস ) বীমাদাবি পূরণে অধিকতর স্বক্ষমতা, শক্তিশালী অর্থনৈতিক অবস্থান ও কারিগরি স্বক্ষমতাকে নির্দেশ করে।

চেয়ারম্যান আরো উল্লেখ করেন যে, বাংলাদেশের ইন্স্যুরেন্স বাজার ক্ষুদ্র বিধায় সকল নন-লাইফ বীমা কোম্পানীসমূহ তীব্র প্রতিযোগিতা মূলক কার্যক্রম পরিচালনা করছে। ফলে কোম্পানীর প্রবৃদ্ধি ও মুনাফা অর্জন বাধাগ্রস্থ এবং সার্বিকভাবে কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জন বিঘিœত হচ্ছে। দেশের বীমাখাতের উন্নয়নের জন্য উপযুক্ত পরিবেশ প্রতিষ্ঠার লক্ষ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রন কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপের ফলে বীমাশিল্পের অনৈতিক এবং অসুস্থ প্রতিযোগিতা শীঘ্রই বন্ধ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

চেয়ারম্যান পরিশেষে অর্থ মন্ত্রনালয়, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন, ডিএসই, সিএসই, এসবিসি, অন্যান্য নিয়ন্ত্রক সংস্থা, সম্মানিত গ্রাহক এবং সম্মানিত শেয়ারহোল্ডারদের অব্যাহত সমর্থন ও সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশপূর্বক তাঁর বক্তব্য শেষ করেন। কোম্পানীর পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ ও উর্ধ্বতন নির্বাহী কর্মকর্তাবৃন্দ ছাড়াও উল্লেখযোগ্য সংখ্যক সম্মানিত শেয়ারহোল্ডার উক্ত ভার্চুয়াল সভায় যোগদান করেন।