অর্থনীতি

সূচকের বড় উত্থানে চলছে লেনদেন


সূচকের বড় উত্থানের মধ্যদিয়ে দেশের দুই পুঁজিবাজারে চলছে লেনদেন। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার লেনদেন শুরুর পর থেকে প্রথম এক ঘণ্টা ৫০ মিনিটে ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৩০৩ কোটি টাকা। এই সময়ে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ৮২ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক সাত পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৯৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ২১৫ পয়েন্টে। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ছাড়ায় এক হাজার ৩০৩ কোটি ২৯ লাখ ২৭ হাজার টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, উল্লিখিত সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৬৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৩৮টির। কমেছে ৯২টির। অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দর।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। চতুর্থ কার্যদিবসে সিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৬২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৬৪টির। কমছে ৭৩টির। আর দর অপরিবর্তিত আছে ২৫টি কোম্পানির শেয়ারের দর। আলোচ্য সময়ে সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩২ কোটি ১৪ লাখ ৭৩ হাজার ২৬৭ টাকা।


এই বিভাগের আরও খবর পড়ুন