অর্থনীতি

১১ জুন বাজেট ঘোষণা


করোনাভাইরাসের সংক্রমণরোধে সারাদেশে চলছে সরকার ঘোষিত সাধারণ ছুটি। ফলে জরুরি কিছু খাত ছাড়া সরকারি-বেসরকারি সব ধরনের অফিস-আদালত বন্ধ। দেশের অনেক জেলা-উপজেলায় লকডাউন (অবরুদ্ধ) চলছে।

করোনার কারণে অবস্থা এমন হলেও বাজেট ঘোষণা পেছাবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেট ১১ জুন সংসদে উপস্থাপন করা হবে। সংবিধান অনুযায়ী বাজেট যেভাবে হওয়ার কথা সেভাবেই হবে।

বৃহস্পতিবার (৭ মে) এক অডিও বার্তায় অর্থমন্ত্রী এ কথা বলেন। অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবারের বাজেট আগামী ১১ জুন বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপনের প্রস্তুতি শুরু করেছে সরকার।

অর্থমন্ত্রী বলেন, প্রতি বছর বাজেট প্রণয়নের আগে প্রখ্যাত ব্যক্তিবর্গ, দেশবরেণ্য অর্থনীতিবিদ, এনজিওসহ বিভিন্ন ধরনের মানুষের পরামর্শ নেয়া হতো এবং তারপর তা ঘোষণা করা হতো। এতে বাজেটটার গ্রহণযোগ্যতা বাড়তো জনগণের কাছে। কিন্তু এবার সে সুযোগ আমরা পাচ্ছি না। আমরা দীর্ঘদিনের এ নিয়ম এবার বাস্তবায়ন করতে পারছি না।

কিছুদিন আগে অর্থ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আসছে জুন মাসে জাতীয় সংসদে আগামী অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে। বাজেট প্রণয়নে দেশের সকল শ্রেণি-পেশার মানুষের মতামতের মাধ্যমে সরকার বাজেটকে আরও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে ওয়েবসাইটের মাধ্যম মতামত গ্রহণের উদ্যোগ নিয়েছে। বাজেট প্রণয়নের আগে স্টেকহোল্ডাররা এখানে মতামত দিতে পারবেন।

বিদেশ থেকেও ওয়েবসাইটের মাধ্যমে বাজেট ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ দেয়া যাবে। প্রাপ্ত সব মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।


এই বিভাগের আরও খবর পড়ুন

আরও পড়ুন
Close
Back to top button