আন্তর্জাতিক

নিউ ইয়র্কেই মৃত্যু সাড়ে ৩০ হাজার, আক্রান্ত ৪ লাখ

  • 14
    Shares

প্রাণঘাতি করোনা সর্বোচ্চ আঘাত হেনেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। যার সবচেয়ে ভুক্তভোগী দেশটির নিউ ইয়র্ক অঙ্গরাজ্য। যেখানে করোনার শিকার হয়েছেন প্রায় ৪ লাখ মানুষ। এর মধ্যে না ফেরার দেশে সাড়ে ৩০ হাজারের বেশি মানুষ।

এতে করে কার্যত হাসপাতালে পরিণত হয়েছে গোটা নিউ ইয়র্ক। আশঙ্কাজনকহারে আক্রান্তের সংখা বাড়তে থাকায় সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। আক্রান্তের দিক থেকে প্রথম সারির সংক্রমিত দেশগুলোর চেয়ে ভয়াবহ অবস্থায় রাজ্যটি।

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সেখানে প্রায় ২ হাজার মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এতে করে আক্রান্ত বেড়ে ২ লাখ ৯৯ হাজার ৮৯২ জনে দাঁড়িয়েছে। প্রাণ হারিয়েছেন আরও ৭৪ জন। এ নিয়ে ভাইরাসটির কবলে পড়ে ৩০ হাজার ৫১৬ জনের মৃত্যু হয়েছে বৃহৎ এই শহরটিতে।

যেখানে অন্তত ৩শ বাংলাদেশিও রয়েছেন। তবে, আক্রান্তের হারে এখানে সুস্থতার হার অনেক কম। এখন পর্যন্ত প্রায় ৮৯ হাজার মানুষ করোনা থেকে বেঁচে ফিরেছেন।

অভিযোগ রয়েছে, চিকিৎসাকেন্দ্রগুলিতে মাস্ক, গ্লাভস ও স্যানিটাইজার ইত্যাদি প্রয়োজনের তুলনায় কিছুটা কম। এতে করে সংক্রমণের ঝুঁকি নিয়েই কাজ করছেন চিকিৎসকরা।

অন্যদিকে যুক্তরাষ্ট্রে প্রতিদিনই এখনও রেকর্ড আক্রান্তের ঘটনা ঘটছে। এমন অবস্থায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চলতি সপ্তাহেই ২০ লাখ ডোজ করোনার প্রতিষেধক প্রস্তুতের খবর দিয়েছেন। তবে, তা প্রয়োগ ও নিরাপদ প্রমাণ করে হাতে পৌঁছতে লাগবে আরও কিছু সময়। ততদিনে প্রাণহানি কোথায় গিয়ে দাঁড়ায় সেটাই দেখার বিষয়।

দেশটিতে এখন পর্যন্ত করোনার শিকার ২০ লাখ ২৬ হাজার ৪৯৩ জন মানুষ। এর মধ্যে প্রাণ গেছে ১ লাখ ১৩ হাজার ৫৫ জনের। যদিও সুস্থ হয়ে ঘরে ফিরেছেন পৌনে ৮ লাখ মানুষ।


  • 14
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button