ঢাকায় এ বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত

0
86
ফাইল ছবি।

ঢাকায় গত ২৪ ঘণ্টায় এ বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ১১১ মিলিমিটার। চলতি মৌসুমের প্রথমবারের মতো রাজধানীতে অতিভারী বর্ষণ হয়। সেই সঙ্গে ছিল তীব্র বজ্রঝড়। বৃষ্টিপাতের প্রবণতা আগামী কয়েকদিন অব্যাহত থাকবে।

এদিকে অতিভারী বৃষ্টিপাতে রাজধানীর কোথাও কোথাও জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, শনিবার (৫ জুন) ঢাকায় ১১১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। চলতি মৌসুমে এটাই সবচেয়ে বেশি বৃষ্টিপাত।

এক পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে, এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু মিয়ানমারের ইয়াঙ্গুন উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে এবং তা আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে।

এ অবস্থায় রোববার (৬ জুন) ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারাদেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।