বিদ্রোহীদের হাতে মিয়ানমারের আরও ৩ সেনা নিহত

0
151

বিদ্রোহীদের হাতে মিয়ানমারের সেনাবাহিনীর আরও তিন সদস্য নিহত হয়েছে। বৃহস্পতিবার চিন রাজ্যের মাগওয়ে অঞ্চলের হিথিলিন শহরে এই ঘটনা ঘটে। এর আগে গত সোমবার দেশটিরকারেন বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষেকায়াহ রাজ্যের দেমোসো শহরে মিয়ানমারের অন্তত ৮০ সেনা নিহত হয়।

মিয়ানমারের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বুধবার দেশটির সেনাবাহিনী চিন রাজ্যের মাগওয়ে অঞ্চলে অভিযান পরিচালনা করে। এসময় স্থানীয় বিদ্রোহীরা সেনাবাহিনীর ওপর অতর্কিতে আক্রমণ করে। এতে সেনাবাহিনীর তিন সদস্য নিহত হয়।

বিদ্রোহী গোষ্ঠী চিনল্যান্ড ডিফেন্স ফোর্সের (সিডিএফ) একজন সদস্য এই ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

‘মিয়ানমার নাউ’ গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার হতান পিন গ্রামের একটি শিক্ষা প্রশাসনের অফিসে হ্যান্ড বোমা বিস্ফোরিত হয়। হিতলিন থেকে জান্তা বাহিনী এই ঘটনা তদন্তে আসে। এসময় স্থানীয় বিদ্রোহীদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। পরে শুক্রবার হিতিলিনের মিলিটারি কাউন্সিল তাদের সঙ্গে বিদ্রোহীদের সংঘর্ষের কথা স্বীকার করেন। ওই সংঘর্ষে তিন বিদ্রোহী নিহত হয় বলেও তাদের পক্ষ থেকে দাবি করা হয়।

গত ১ ফেব্রুয়ারি বেসামরিক সরকারের নেতাদেরকে গ্রেপ্তার করে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। এরপর দেশজুড়ে সেনা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ শুরু হয়। সেনাবাহিনী সহিংসভাবে বিক্ষোভ দমন শুরু করলে এখন পর্যন্ত ৮০০ এর অধিক বিক্ষোভকারী নিহত হয়েছে। এই অশান্ত পরিস্থিতির মধ্যে অধিক স্বায়ত্তশাসনের দাবিতে বিদ্রোহ করা মিয়ানমারের বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষ বেড়েছে।