খুলনায় বেশি দামে হেক্সিসল বিক্রয় করায় মোবাইল কোর্টের জরিমানা

0
20

আহছানুল আমীন জর্জ , খুলনা : ৮ জুন সোমবার খুলনা জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা মোহাম্মদ হেলাল হোসেন নির্দেশনায় খুলনা মহানগরীর হেরাজ মার্কেটের ওষুধের দোকানে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। করোনা মহামারীতে হেক্সিসলসহ বিভিন্ন জীবানু নাশক ও পরিষ্কারক কেমিক্যালের উচ্চ চাহিদার প্রেক্ষিতে অসাধু ব্যবসায়ীগণ অতিরিক্ত দামে ওষুধ, হেক্সিসল, জীবানু নাশক কেমিক্যাল ও অন্যান্য পরিষ্কারক বিক্রয় করছে কিনা তা তদারকি করতে এই মোবাইল কোর্ট পরিচালিত হয়।

এসময় অতিরিক্ত দামে (১৩০ টাকার প্রতি বোতল ২১০ টাকায় অর্থাৎ ৮০ টাকা অধিক মূল্যে) হেক্সিসল বিক্রয় করার দায়ে এবং পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও দোকানে হেক্সিসল নাই বলে ক্রেতাসাধারণকে প্রতারণা করার দায়ে দুই ওষুধের দোকানীকে অর্থদণ্ড প্রদান করা হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪০ ধারায় এবং ৪৪ ধারায় এই জরিমানা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশীষ বসাক।

মোবাইল কোর্টের অভিযানে সহযোগিতা করেন খুলনা সদর থানা পুলিশ। ক্রেতাসাধারণের ন্যায্য মূল্যে পণ্য প্রাপ্তি নিশ্চিতকল্পে জেলা প্রশাসনের এমন অভিযান অব্যাহত থাকবে বলে জানা গেছে।