শ্রীনগরে মানবিক কাজে কোলাপাড়া স্বেচ্ছাসেবী টিম

0
58

আরিফুল ইসলাম শ্যামল: বিশ্ব মহামারি কোভিট-১৯ পুরো দুনিয়াকে থমকে দিয়েছে। এখন মানুষের কাছে এক আতঙ্কের নাম করোনা। বিশ্ব এখন করোনা মোকাবেলায় ব্যস্ত। বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়। দেশেও হুহু করে বেড়ে যাচ্ছে করোনা সংক্রমিতের সংখ্যা। এতে করে জনমনে আতঙ্ক বিরাজের পাশাপাশি জন জীবন অতিষ্ট হয়ে পরছে। সারা দেশের ন্যায় শ্রীনগরেও দিন দিন সনাক্ত হচ্ছে করোনা রোগী।

উপজেলায় ৮ জুন ২০২০ খ্রী: সোমবার পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১১৯ জন। মারা গেছেন ১ জন। লক্ষ্য করা গেছে, করোনা রোগীদের ছেড়ে পরিবারের লোকজনও অনেক সময় দূরে ঠেলে দিচ্ছে। এলাকায় করোনা আক্রান্তদের খবর হলেই গ্রাম বাসীও এনিয়ে অনেকাংশে অতি উৎসাহী অনেকই বিভিন্ন প্রকার জটিলতার সৃষ্টিও করছেন।

এসব ঘটনা বিভিন্ন পত্র পত্রিকার শিরোনাম হিসেবে স্থান পায়। আসলে করোনা রোগীদের সাথে এমন আচরণ আমাদের কাম্য নয়। যেখানে পরিবারের লোকজনও পরিস্থিতির স্বীকার করোনা আক্রান্তদের রেখে দূরে থাকেন, আবার এমনও লক্ষ্য করা যাচ্ছে মানবিক কারণে আক্রান্তদের সহযোগিতায় অনেকেই এগিয়ে আসছেন। এরই ধারাবাহিকতায় লক্ষ্য করা যাচ্ছে বিভিন্ন ব্যক্তি উদ্যোগে ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে করোনা মোকাবেলায় অনেক স্বেচ্ছাসেবী টিম গড়ে উঠেছে। এমনই একটি স্বেচ্ছাসেবী টিম গড়ে উঠেছে শ্রীনগরের কোলাপাড়া এলাকায়।

খোঁজ খবর নিয়ে জানা যায়, টিমটির নাম রাখা হয়েছে ”কোলাপাড়া স্বেচ্ছাসেবী টিম”। কোলাপাড়া এলাকায় এক ঝাক তরুণ যুবক মিলে করোনা মোকাবেলায় দেশের এই ক্রান্তিকালে মানব সেবায় এগিয়ে এসেছে। টিমের সদস্য সংখ্যা ১৫ জন। গত কয়েক মাস যাবত নিরলসভাবে উপজেলার বিভিন্ন স্থানে জনসচেতনতায় করোনা রোধে কাজ করে যাচ্ছে। এলাকায় জীবাণুনাশক স্প্রে করা, করোনা রোগীদের খোঁজ খবর নেয়া ও প্রয়োজনীয় খাদ্য সামগ্রী সরবরাহ করা, কারও মধ্যে করোনা উপসর্গ দেখা দিলে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সের সাথে যোগাযোগ করে সোয়াব পরীক্ষার কাজে সহযোগিতা করা, এলাকায় মৃত ব্যক্তিদের দাফন কাজ সম্পর্ণ করা ইত্যাদি। এর আগে করোনা মোকাবেলায় স্থানীয় অসহায় কৃষকের পাকা ধান কেটে দিয়েছে স্বেচ্ছাসেবী টিমের সদস্যরা। এলাকায় তারা করোনা যুদ্ধা হিসেবে কাজ করে যাচ্ছেন। এতে করে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন মহলে প্রসংশিত হয়। উপজেলার যেখানেই করোনা সংক্রান্ত বিষয়ে খবর পাচ্ছেন সেখানেই স্বার্ধমত টিমটি সহযোগিতায় এগিয়ে আসছে। এই মানবিক কাজের জন্য কোলাপাড়া স্বেচ্ছাসেবী টিমকে অনেকেই উৎসাহ দিচ্ছেন।

সুশিল মহল মনে করেন, করোনা মোকাবেলায় মানবিক কাজে দৃষ্টান্ত স্থাপনের মধ্যে দিয়েই মানুষের আসল রুপ চেনা যায়। সময় এসেছে। মানবিক কাজে কর্মে এগিয়ে এসে ”কোলাপাড়া স্বেচ্ছাসেবী টিম” মানুষের মন জয় করেছে। তারা টিমটির মঙ্গল কামনা করেন।