৩০০ বছরের প্রথা মেনে অর্থমন্ত্রীর হাতে ব্রিফকেস

0
112
budget, Briefcase Robert Walpole, rtv

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ শীর্ষক প্রস্তাবিত বৃহস্পতিবার (৩ জুন) বেলা ৩টার দিকে জাতীয় সংসদের অধিবেশনে বাজেট বক্তৃতার মাধ্যমে প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন তিনি।

অর্থমন্ত্রী হিসেবে তার এটি তৃতীয় বাজেট। এদিন সংসদ ভবনে যখন আ হ ম মুস্তাফা কামাল উপস্থিত হন তখন তার হাতে ছিল একটি ব্রিফকেস। হাতে ব্রিফকেস নিয়ে বাজেট পেশ করতে আসার রয়েছে প্রায় ৩০০ বছরের ইতিহাস।

অর্থনৈতিক বিষয়ক ওয়েবসাইট গ্রিন অ্যান্ড পিটারে উল্লেখ আছে, ১৭২১ সাল থেকে ১৭৪২ সাল ইংল্যান্ডের প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ছিলেন রবার্ট ওয়ালপোল। অর্থনৈতিক ব্যবস্থা তখন সীমিত ছিল। বাজেট পেশ করার আগে তৎকালীন ব্যবসায়ীরা মন্ত্রীর কাছে নানা পণ্যের দাম ও কর কমানোর অনুরোধ করতেন। সেসব আবেদনগুলো একটি ওয়ালেটে রাখতেন ওয়ালপোল।

শিল্প বিপ্লব শুরু হলে সময়ের সঙ্গে ঘুরতে থাকে অর্থনীতির চাকা। অর্থমন্ত্রীর কাছেও আসতে থাকা নানা আবেদন। সেই আবেদনগুলো ওয়ালেটে জায়গা হতো না। তাই ব্রিফকেস ব্যবহান শুরু করেন রবার্ট ওয়ালপোল। ব্রিফকেস হাতে নিয়ে বাজেট পেশ করতে উপস্থিত হতেন।

গেল ৩০০ বছর ধরে বাজেট পেশ করার সময় ইংল্যান্ডে ওই প্রথাটি চলে আসছে। যখন যেই অর্থমন্ত্রীই থাকুক না কেনো হাতে ব্রিফ কেস নিয়েই উপস্থিত হন। ব্রিটিশ কলোনিগুলোতেও একই প্রথা মেনে আসা হচ্ছিল। ভারতীয় উপমহাদেশেও একই প্রথা মানা হয়

যদিও চলতি বছর ভারতে এই প্রথা ভাঙা হয়েছে। দেশটির বর্তমান অর্থমন্ত্রী নির্মলা সিতারামান একটি লাল মোড়ক হাতে উপস্থিত হয়েছিলেন বাজেট পেশ করতে। কাগজের বদল তার হাতে ছিল ট্যাব।