আবারও ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

0
284

দু’দিন কিছুটা মূল্য সংশোধন হওয়ার পর বুধবার দেশের শেয়ারবাজারে আবার ঊর্ধ্বমুখী ধারা দেখা দিয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম। সেই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এর আগে গত সপ্তাহের শেষ তিন কার্যদিবস এবং চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস শেয়ারবাজরে মূল্য সূচকের বড় উত্থান হয়। টানা বাড়ার পর সোমবার ও মঙ্গলবার কিছুটা মূল্য সংশোধন হয়।

এ পরিস্থিতিতে বুধবার লেনদেনের শুরুর দিকে শেয়ারবাজারে নিম্নমুখী প্রবণতা দেখা যায়। প্রথম ১৮ মিনিটের লেনদেন ডিএসইর প্রধান সূচক ১০ পয়েন্ট কমে যায়। ১১টা ৪৭ মিনিটে সূচকটি কমে ২১ পয়েন্ট হয়। তবে এরপরই ঘুরতে থাকা পরিস্থিতি।

লেনদেনের শেষ ঘণ্টায় এসে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় ঋণাত্মক অবস্থা কাটিয়ে ঊর্ধ্বমুখী হয়ে উঠে সূচক। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৯ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে দাম কমেছে ১৪৬টির। আর ৫৭টির দাম অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ২৮৭ কোটি ৩২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৯০৩ কোটি ৫২ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৩৮৩ কোটি ৮০ লাখ টাকা।

টাকার অঙ্কের ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৮৪ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ডাচ-বাংলা ব্যাংকের ৬৯ কোটি ৬০ লাখ টাকার লেনদেন হয়েছে। ৫৭ কোটি ৭৮ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- গ্লোবাল ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, এবি ব্যাংক, ইফাদ অটোস, নর্দান ইসলামী ইন্স্যুরেন্স এবং গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক বেড়েছে ৬৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৩৫ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ৩০০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৮টির দাম বেড়েছে। বিপরীতে ১২১টির দাম কমেছে এবং ৪১টির দাম অপরিবর্তিত রয়েছে।