জাবির চূড়ান্ত পরীক্ষা অনলাইনে

0
351

করোনাভাইরাসের কারণে গত বছর থেকেই দেশের অন্যসব শিক্ষা প্রতিষ্ঠানের মতো বন্ধ রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। করোনা পরিস্থিতি বিবেচনায় দেশের কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্বশরীরে বিভিন্ন বিভাগ ও বর্ষের চূড়ান্ত পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিলেও ব্যতিক্রম জাবি প্রশাসন।

অনলাইনেই বিভিন্ন বর্ষের চূড়ান্ত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার (২ জুন) সকাল ১১টায় অনুষ্ঠিত এক সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, সেশনজট কমানোর লক্ষ্যে অনলাইনেই চূড়ান্ত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ জানিয়েছেন শিক্ষার্থীরা। তারা বলছেন অন্য বিশ্ববিদ্যালয় পারলেও আমরা কেন নয়?

২৭ মে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের বৈঠকে অনলাইনে পরীক্ষা নেওয়া বিষয়ে সুপারিশকৃত প্রস্তাব সিন্ডিকেট অনুমোদন করেছে। কার্যবিবরণী বের হলে বিভাগগুলো এই অধ্যাদেশ অনুযায়ী পরীক্ষা গ্রহণের ব্যববস্থা করবে। বিষয়টি নিশ্চিত করেছেন উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন।

তিনি বলেন, একাডেমিক কাউন্সিলের প্রস্তাবটি সিন্ডিকেট অনুমোদন করেছে। পরীক্ষার আগে কিছু প্রস্তুতির ব্যাপার আছে। আগামী তিন সপ্তাহের ভিতরে আমাদের পরীক্ষা শুরু করার পরিকল্পনা আছে। এর ভিতরে অনলাইনে পরীক্ষার বিষয়ে শিক্ষক এবং শিক্ষার্থীদের প্রস্তুতি সম্পন্ন হবে। অনলাইনে পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে শিক্ষার্থীদের প্রতি শিক্ষকদের সহানুভূতিশীল হতে হবে।

প্রশাসন সূত্রে জানা গেছে, পরীক্ষা তিনটি ধাপে নেওয়া হবে। এর মধ্যে অ্যাসাইনমেন্ট, ওপেন বুক এক্সাম এবং ভাইভা। অ্যাসাইনমেন্টে ১০ নম্বর, ওপেন বুক এক্সামে ১০ নম্বর এবং ভাইভাতে ৩০ নম্বর রাখা হয়েছে। এই ৫০ নম্বরকে আবার ৭০ নম্বরে রূপান্তর করা হবে। পাশাপাশি ক্লাস অনুশীলন পরীক্ষার ২০ নম্বর এবং ক্লাসে উপস্থিতির ১০ নম্বর এই ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে।

এ ছাড়া উপস্থিতির নাম্বারের বিষয়ে এক সিন্ডিকেট সদস্য জানান, স্বশরীরে সম্পন্ন ক্লাসগুলো যদি ৫০ শতাংশের বেশি হয়ে থাকে তবে সেই ৫০ শতাংশকে ধরে মার্কস গণনা করা হবে। তবে অনলাইন ক্লাস সমূহের ক্ষেত্রে মার্কস গণনা করা হবে না। অনলাইনে ৫০ শতাংশের বেশি ক্লাস হলে সেক্ষেত্রে অ্যাসাইনমেন্ট বা অন্য কোনোভাবে এই ১০ মার্কস পূরণ করতে হবে।

অনলাইন পরীক্ষা সংক্রান্ত কমিটির সভাপতি অজিত কুমার মজুমদার বলেন, আমরা শুধু করোনা না বরং সরকারঘোষিত যে কোনো দুর্যোগকালের কথা ভেবে এই সিদ্ধান্ত নিয়েছি। আমরা ব্যাপক আলোচনার মাধ্যমে সিদ্ধান্তসমূহ নিয়েছি।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ জানিয়েছেন শিক্ষার্থীরা। নতুন এ সিদ্ধান্তটি নিয়ে ব্যাপক আলোচনা ও সমালোচনা করেছেন তারা।

সজীব হোসেন নামে তৃতীয় বর্ষের এক শিক্ষার্থী বলেন, ‘আমরা আজকে তিন বছর থেকে তৃতীয় বর্ষেই রয়েছি। এতোদিন পর এসে প্রশাসন অনলাইনে পরীক্ষা নিবে বলছে। তাহরে এতোদিন কি করছে তারা। অনলাইনেই যখন নিবে তাহলে আরও আগে নিলো না কেন?

অপর এক শিক্ষার্থী তাসফিয়া মিতু বলেন, ‘যেখানে সকল বিশ্ববিদ্যালয় সশরীরে পরীক্ষা গ্রহণের জন্য তারিখ ঘোষণা করেছে সেখানে জাবি কেন অনলাইনে পরীক্ষা নিবে? যখন দেশের সব কিছুই স্বাস্থ্যবিধি মেনে খোলা তাহলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়ে কেন পরীক্ষা গ্রহণ করা হবেনা।’

এ বিষয়ে উপ উপাচার্য আমির হোসেন বলেন, ‘অন্য বিশ্ববিদ্যালয়গুলো পুরোপুরি আবাসিক বিশ্ববিদ্যালয় না। আমরা যদি সশরীরে পরীক্ষা নিতে চাই তখন শিক্ষার্থীরা আবার হল খুলে দিতে বলবে। কারণ আমাদের বিশ্ববিদ্যালয়ের আশেপাশে তো এতো জায়গা নেই যে তারা থাকবে বা সবাই থাকতে চাইবে। এই পরীক্ষা শুধুমাত্র করোনা পরিস্থিতির জন্য। পরিস্থিতির উন্নতি না হলে অনলাইনে হবে।’

উল্লেখ্য, এর আগে গত বছরের ডিসেম্বরে বিশ্ববিদ্যালয় প্রশাসন শুধুমাত্র স্নাতক চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা অনলাইনে গ্রহণ করেছিল।