দেশীয় লিচু স্থান পেয়েছে বাজার গুলোতে, ক্রেতাদের উপচে পরা ভীড়

0
93

জাহাঙ্গীর আলম চমক: বাজারে এখন ফলের সমাহার। হরেক রকম দেশি ফলের ঘ্রাণে সুরভিত আশপাশ। পাকা আমের সঙ্গে রসালো টসটসে লিচু আমাদেরকে আকৃষ্ট করে। এসব দেশি ফল যেমন মুখরোচক সঙ্গে রয়েছে নানা গুণে সমৃদ্ধ। লিচু আমাদের শরীরের হাজারো উপকার করে। ভিটামিন সি প্রচুর পরিমাণে থাকায় এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ফলে ব্যাকটেরিয়া, ভাইরাস, ফাঙ্গাস থেকে আমরা রক্ষা পাই। যেহেতু ভিটামিন-সি সমৃদ্ধ তাই এই ফল করোনা ভাইরাস প্রতিরোধী।

দেশের বিভিন্ন জেলা উপজেলা থেকে আগত আম, কাঠালের পাশাপাশি সিরাজদিখান উপজেলার বিভিন্ন হাট বাজারে বিক্রি হচ্ছে মৌসুমি ফল লিচু। দেশের অন্যান্য জেলা উপজেলা থেকে আগত ফলফলাদি মাঝে লিচুর চাহিদা ক্রেতাদের নজর কেড়েছে। উপজেলার বিভিন্ন হাট বাজারে ঘুরে উপজেলায় লিচু ক্রেতাদের ক্রয় করতে দেখা যায়। এ ফলটি ছোট বড় সবারই প্রিয় । তাই পছন্দের এই ফলটি কিনে নিয়ে যাচ্ছেন পরিবারের কর্তারা। সিরাজদিখান থানার সামনে দেখা মেলে লিচু ফল বেচাকেনার এমন দৃশ্য।

লিচু বিক্রিতা মোঃ হাবিব হাওলাদার বলেন, অন্যান্য জেলা থেকে আমরা লিচু কিনে এখানে বিক্রি করি। করোনাভাইরাসের কারণে এবার ফলের চাহিদা কম, দাম ও কম। প্রতিবছরের তুলনায় এবার অনেক কম লিচু বিক্রি হচ্ছে।

লিচু ক্রেতা রোমান বলেন, অন্যান্য ফলের চেয়ে লিচু অনেক সুস্বাদু । তাই আমি লিচু কিনে নিয়ে যাচ্ছি। বাড়ীর ছোটদের জন্য।

আরেক জন ক্রেতা জে.এফ নাহিয়ান বলেন, লিচুতে প্রচুর পরিমানে ভিটামিন-সি রয়েছে যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। লিচু আমার একটি পছন্দের ফল। গতবার একশ লিচু কিনতে হতো ৩০০ থেকে ৩৫০ টাকায় তবে এবার দাম কিছুটা কম।

গবেষক ড. সাইদুল ইসলাম খান অপু বলেন, সিরাজদিখানের মানুষ আগে লিচু বাগান করতো পরিবারের চাহিদা মেটানোর জন্য। এখন আর মানুষ লিচু বাগান করে না তাই এলাকার লিচু পাওয়া যায় না। তবে দিনাজপুরের লিচু খুব সুস্বাদু। আমাদের সিরাজদিখানে দিনাজপুর ও রাজশাহী থেকে বেশী লিচু আসে।