অর্থনীতি

ফজলুর রহমান যমুনা ব্যাংকের নতুন চেয়ারম্যান

  • 1
    Share

সিটি গ্রুপের কর্ণধার ফজলুর রহমান যমুনা ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। সম্প্রতি অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় তাকে চেয়ারম্যান নির্বাচন করা হয়।

ফজলুর রহমান বাংলাদেশের একজন সুপরিচিত উদ্যোক্তা ও বাণিজ্যিকভাবে সফল ব্যক্তিত্ব। তার হাত ধরে ১৯৭২ সালে দেশের অন্যতম শিল্প শীর্ষ শিল্প গোষ্ঠি সিটি গ্রুপের যাত্রা শুরু হয়। তিনি এই গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক। অল্প পুঁজি, সীমিত জনশক্তি, ক্ষুদ্র উদ্যোক্তা কিন্তু আকাশ-উচ্চ দৃষ্টিভঙ্গি নিয়ে, তিলে তিলে গড়ে তুলেছেন আজকের ১৫ হাজারের বেশি জনশক্তির বিশাল মহীরূহ সিটি গ্রুপ।

ফজলুর রহমান এই পাঁচ দশকে কোম্পানির ব্যাবসা প্রসারিত করে নিয়ে গেছেন অন্য এক ‍উচ্চতায়, দেশীয় খাদ্য শিল্পকে নিয়ে গেছেন গতানুগতিক ব্যাবসাগণ্ডির বাইরে। এছাড়াও তিনি প্যাকেজিং, শক্তি, ইস্পাত, জাহাজ নির্মাণের ব্যবসা এবং শিল্প প্রকল্প (সিটি ইকোনমিক জোন) গ্রুপের ব্যাবসা প্রসার ঘটান। তাঁর শক্তিশালী ব্যবসায়িক দক্ষতা এবং পরিশ্রমের ফলে দেশের বৃহত্তম এফএমসিজি ব্র্যান্ড “তীর” তৈরি হয়েছে, যা কেবল দেশীয় পুরস্কারই পায়নি, আন্তর্জাতিক স্বীকৃতিও পেয়েছে।

তিনি তার ব্র্যান্ড “তীর“ ইউনাইটেড রিসার্চ সার্ভিস অ্যান্ড প্রাইসওয়াটারহাউসকুপার্স (পিডব্লিউসি) পি.এল. দ্বারা ২০১৭-২০১৮ সালে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় নেতা এবং ব্র্যান্ড হিসাবে স্বীকৃতি পেয়েছেন।তিনি পুরাতন ঢাকার জনগণের চিকিৎসার জন্য দেশের সবচেয়ে আধুনিক হাসপাতাল “আজগর আলী হাসপাতাল’ নির্মাণ করেছেন।

বছরের পর বছর ধরে, মিঃ রহমান স্বতন্ত্রতার সীমা অতিক্রম করেছেন এবং নিজেকে একটি প্রতিষ্ঠানে রূপান্তর করেছেন। তার উল্লেখযোগ্য উদ্যোগের কারণে তিনি পুরষ্কার এবং স্বীকৃতি পেয়েছেন কয়েকবার। মিঃ রহমান ডিএইচএল-ডেইলি স্টার আয়োজিত “বিজনেস পার্সন অফ দ্য ইয়ার ২০০৫” পুরস্কারে ভূষিত হয়েছিলেন। মিঃ রহমানকে ২০১৮-১৯ অর্থবছরের “সেরা করদাতা” হিসাবে ভূষিত করা হয়েছে। তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বানিজ্য মন্ত্রনালয় স্বীকৃত একজন বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি)।

ফজলুর রহমান একাধিক মেয়াদে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স এবং বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রনালয়রে উপদেষ্টা কমিটির একজন গুরুত্বপূর্ণ সদস্য।

গত ৩০ এপ্রিল তিনি যমুনা ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন। এর আগেও তিনি যমুনা ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। বিজ্ঞপ্তি


  • 1
    Share

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button