জাতীয়

এপ্রিলে ৭৯ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে

  • 2
    Shares

চলতি বছরের শুরু থেকেই বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে কম হচ্ছে। এপ্রিলেও সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৭৯ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া অধিদফতর থেকে প্রকাশিত তথ্যে বিষয়টি উঠে এসেছে। বৃষ্টি কম হওয়ার কারণ হিসেবে সেখানে বলা হয়েছে, পশ্চিমা ও পূবালী লঘুচাপের প্রভাব কম থাকায় স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে।

পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বায়ু প্রবাহের সংযোগ এবং বায়ুমণ্ডলের নিম্নস্তরে জলীয়বাস্পের যোগান বৃদ্ধি পাওয়ায় ৪, ১৬, ২১ ও ৩০ এপ্রিল দমকা বা ঝড়ো হাওয়া এবং বিজলী চমকানোসহ সিলেট, চট্টগ্রাম, ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগে বৃষ্টি ও বজ্রপাত হয় বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

তাদের তথ্যমতে, এপ্রিলে বাতাসের সর্বোচ্চ গতিবেগ রেকর্ড হয়েছে ২১ এপ্রিল। এ দিন ঢাকায় সর্বোচ্চ ঘণ্টায় ৮৩ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হয়েছে।

পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় তাপীয় লঘুচাপ অবস্থান করায় ২০ ও ২৫ এপ্রিল রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলে তীব্র তাপপ্রবাহসহ ১ থেকে ৪, ১০ থেকে ১৬, ১৯ থেকে ২১ এবং ২৩ থেকে ৩০ এপ্রিল খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগের অনেক স্থানে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ (৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যায়। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস যশোরে (২৫ এপ্রিল) রেকর্ড করা হয়।

এ মাসে সর্বোচ্চ ও সর্বনিম্ন – দুই শ্রেণির তাপমাত্রাই স্বাভাবিকের চেয়ে বেশি ছিল। এপ্রিলের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ১ দশমিক ৭ এবং দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

সম্প্রতি এ বিষয়ে আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম জাগো নিউজকে বলেন, ‘গত কয়েক বছরের মধ্যে এ বছর বৃষ্টিপাত একটু কম। মার্চ, এপ্রিল, মে মাসে পশ্চিমা ও পূবালী লঘুচাপের প্রভাব কম থাকায় স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে।’


  • 2
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন