শ্রীনগরে বোরো ধান বিক্রির ধুম

0
79

আরিফুল ইসলাম শ্যামল: শ্রীনগরে বোরো ধান বিক্রির ধুম পরেছে। বর্তমান বাজারে ধানের দাম বেশী হওয়ায় কৃষকরা বিভিন্ন জাতের অতিরিক্ত ধান গোলায় না তুলে বিক্রি করে দিচ্ছেন। উপজেলায় কোথাও কোথাও দুই একটি জমিতে হাঁটু পানিতে দাড়িয়ে ধান কাটটে দেখা গেলেও প্রায় সবখানেই এখন ধান কাটা শেষের দিকে। কৃষকরা কাটা ধান মারাই করার পাশাপাশি অনেকেই অর্থ সংকটের কারণে ধান বিক্রি করে দিচ্ছেন। এমনই দৃশ্য লক্ষ্য করা গেছে উপজেলা জুড়ে।

সরেজমিন ঘুরে জানা গেছে, উপজেলায় ব্রি-২৮ ও ২৯ জাতের ধান বেশী চাষ করা হয়েছে। এছাড়াও বাসমতিসহ অন্যান্য ধানের চাষ করা হলেও এর পরিমান সামান্য। এলাকায় ঘুরে ভালমানের ২৮-২৯ জাতের ঝারা শুকনা প্রতি মন ধান প্রায় হাজার টাকায় ক্রয় করছেন পাইকাররা। বাসমতি ধান ক্রয় করা হচ্ছে প্রতি মন ১২০০ টাকা দরে। এছাড়াও বোংগা মেশিনে ধান মারাই করা ভিজা অবস্থায় প্রতি মন ধান ক্রয় করছেন ৭৫০-৮৫০ টাকায়। কারণ হিসেবে জানাযায়, জমির ধান কাটাসহ বিভিন্ন খরচার টাকা যোগান দিতেই ভিজা ধান বিক্রি করছেন এখানকার কৃষক। লক্ষ্য করা গেছে, এলাকার বিভিন্ন বাড়ি ও রাস্তার পাশে কৃষকের খইলান থেকে ধানের বস্তা ট্রাকে ভরা হচ্ছে। পাইকাররা এখান থেকে তাদের ক্রয়কৃত ধান পাইকারী বাজারে বিক্রির জন্য পাঠাচ্ছেন।

এ সময় কৃষক ইয়াসিন বলেন, তিনি কয়েকদিন আগেই অর্থ সংকটের কারণে ভিজা ধান বিক্রি করে দিয়েছেন সাড়ে ৭’শত টাকা দরে। কৃষক হারুন বলেন, তার জমিতে জোয়ারের পানি আসায় হাঁটু পানিতে দাড়িয়ে ধান কেটেছেন। এতে করে তার কৃষি শ্রমিকদের অতিরিক্ত মজুরি দিতে হচ্ছে। খাবারসহ প্রায় হাজার টাকা করে জনপ্রতি শ্রমিকের মজুরি দিতে হচ্ছে। রিপন মিয়া বলেন, তিনি সাড়ে ৩’শত শতাংশ জমিতে বোরোর আবাদ করছেন। গত দ্ইু দিন হলো তার জমির সব ধান কাটা হয়েছে। এরই মধ্যে মারাই করা ৫০ মন ভিজা ধান ৮০০ টাকা দরে বিক্রি করে দিয়েছেন। এছাড়াও তিনি উপজেলায় কার্ড হোল্ডার হিসেবে (খাদ্য গুদামে) সরকারি রেটে ধান বিক্রি করবেন। ধানের পাইকার মো. হাসান ও জলিল বেপারী জানান, এলাকা থেকে তারা ধান কিনে কমলা ঘাট ধানের পাইকারী বাজারে পাঠাচ্ছেন। ধানের মান অনুযায়ী তারা বিভিন্ন রেটে ধান ক্রয় করছেন।

শ্রীনগর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর ১০ হাজার হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়। গত ১৩ মে থেকে উপজেলায় সরকারি ভাবে কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের জন্য আনুষ্ঠানিক ঘোষনা দেওয়া হয়। উপজেলায় তালিকা অনুযায়ী কার্ড হোল্ডার কৃষকের সংখ্যা প্রায় ৬০০ জন। সরকারিভাবে কৃষকের প্রতি কেজি ধান ক্রয় করা হচ্ছে ২৬ টাকা দরে। একজন কৃষক সর্বমোট ১২০ থেকে ৩ টন পর্যন্ত ধান বিক্রি করতে পারবে। এছাড়াও নির্ধারীত মেল মালিকদের কাছ থেকে চাল ক্রয় করা হবে প্রতি কেজি ৩৬ টাকায়। উপজেলা থেকে ১৪০৯ টন ধান ও ২০১৫ টন চাল ক্রয় করা হবে।