সৌদি আরবের সাথে মিলরেখে বিরামপুরে ঈদ উদযাপন

0
87

এস এম মাসুদ রানা বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ সারাদেশে আগামী শুক্রবার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ‘ঈদ-উল ফিতর’ উদযাপনের দিন নির্ধারিত হলেও দিনাজপুরের বিরামপুরে সৌদিআরবের সঙ্গে মিলরেখে দুইটি ইউনিয়নের কয়েকটি গ্রামের মানুষ মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন।

বৃহস্পতিবার ১৩মে সকাল আটটায় উপজেলার খয়েরবাড়ি-মির্জাপুর গ্রামের মসজিদে একই সময় আয়ড়া বাজার মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। দুই জামাতে ১৫গ্রামের প্রায় ১শ ১৫জন মোসল্লি নামাজ আদায় করেন।

খয়েরবাড়ি মির্জাপুর মসজিদে মো.দেলোয়ার হোসেন কাজি এবং অন্যটিতে মাওলানা ইলিয়াস আলী ইমামতি করেন। জামায়াতে পুরুষ মুসল্লির পাশাপাশি নারী মুসল্লিও উপস্থিত ছিলেন।

সরেজমিনে বৃহস্পতিবার সকালে উপজেলার খয়েরবাড়ি-মির্জাপুর গ্রামের গিয়ে দেখাযায়, সকাল থেকে দুর দুরান্তের গ্রামের মুসল্লিরা কেউও ভ্যানে আবার কেউ সাইকেল আবার কেউও মোটরসাইকেল যোগে একত্রিত হতে থাকে।

বিশৃ*খলা এড়াতে বিরামপুর থানা পুলিশের পক্ষ থেকেও করা হয় নিরাপত্তার ব্যবস্থা। নির্ধারিত সময় সকাল আটটায় ওই এলাকার মসজিদে মো.দোলোয়ার হোসেন কাজির ইমামতিতে নামাজ শুরু হয়।নামাজে পুরুষ মুসল্লির পাশাপাশি নারী মুসল্লির উপস্থিত ছিল।

একদিন আগে ঈদ উদযাপন করার বিষয়ে জানতে চাইলে ইমাম মো.দোলোয়ার হোসেন কাজি বলেন,‘সৌদি আরবের সাথে বাংলাদেশের সময়ের পার্থক্য মাত্র তিনঘন্টা।এই তিন ঘন্টার ব্যবধানে দিনের পরিবর্তন হয় না।তাই এই নামাজ আদায় করা।

তিনি বলেন,‘আবার হযরত মুহাম্মদ (স) জম্মগ্রহণ করে ১২ রবিউল আওয়াল সোমবার কিন্তু যদি দিন ধরা হয় তাহলে আমাদের দেশে সেই দিনহয় মঙ্গলবার। আবার রমজানে ২৭ তারিখে আমরা ‘লাইলাতুল কদর’ রাতে ইবাদতের মাধ্যমে আল্লাহকে খুঁিজ কিন্তু দিন হিসেবে আমরা একদিন পর সেই রাতকে খুঁজতেছি। এমন বিভিন্ন চিন্তা ও হাদিসি ব্যাখ্যার কারনে সৌদি আরবের সঙ্গে মিলরেখে ঈদ উযদাপন করছি’।

দেলোয়র হোসেন বলেন,‘১৯৯৭সাল থেকে এভাবে নামাজ আদায়ের পরিকল্পনা থাকলেও ২০১৩সাল থেকে আমার সৌদি আরবের সাথে মিল রেখে নামাজ আদায় করছি। তবে গতবারের চেয়ে এবার মুসল্লির সংখ্যা বৃদ্ধি পেয়েছে’।

বিরামপুর থানার উপ-পরিদর্শক মো. নুরুল আমিন বলেন,‘ সারাদেশে আগামীকাল ঈদ উদযাপন হলেও আজ এই এলাকার বেশ কিছু মুসল্লি ঈদ উদযাপন করছেন। এখানে যেন কোন অপ্রীতিকর কোন ঘটনা না ঘটে সেই জন্য বিরামপুর থানাপুলিশের পক্ষ থেকে নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

জানতে চাইলে বিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.মনিরুজ্জামান মনির বলেন, ‘বিরামপুর উপজেলায় আয়ড়া মোড়ে এবং খয়েরবাড়ি মসজিদে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। একদিন আগে ঈদের জামাতে কোন বিশৃ*খলা না ঘটে সেজন্য পুলিশ মোতায়েন করা হয়েছে’।