ইরাকে মার্কিন বিমান ঘাঁটিতে ফের ড্রোন হামলা

0
87

ইরাকে আইন আল-আসাদ বিমান ঘাঁটিতে ফের বিস্ফোরকভর্তি একটি ড্রোন হামলা চালানো হয়েছে। হামলায় কিছু ক্ষয়ক্ষতি হলেও কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। কর্তৃপক্ষ দ্বিতীয়বারের মতো প্রকাশ্যে নিশ্চিত করল যে ইরাকের ভেতরে হামলায় ড্রোন ব্যবহৃত হয়েছে। ইরাকি সামরিক বাহিনী ও মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট এ তথ্য জানিয়েছে।

এএফপির খবরে বলা হয়েছে, ইরাকে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে চারবার মার্কিন সেনাদের লক্ষ্য করে হামলার ঘটনা ঘটলো। এসব হামলার জন্য ইরানপন্থী সংগঠনগুলোকে দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র। মার্কিন নেতৃত্বাধীন জোটের মুখপাত্র কর্নেল ওয়েইন ম্যারোটো এক টুইট বার্তায় বলেন, প্রতিটি হামলা ইরাকি প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষ, আইনের শাসন এবং ইরাকের জাতীয় সার্বভৌমত্বকে ক্ষুন্ন করছে।’ তিনি আরও বলেন, কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে বিমান রাখার একটি জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে।’

গত এপ্রিলে, বিস্ফোরকভর্তি একটি ড্রোন বিমানবন্দরের সামরিক অংশে মার্কিন জোটের ইরাকি সদর দপ্তরে হামলা চালায়। কুর্দিদের আঞ্চলিক রাজধানী আরবিলে এ ঘটনা ঘটে। হামলার এই ধরনের ফলে ইরাকে মার্কিন জোটের দুশ্চিন্তা বেড়ে গেছে। কারণ ঘাঁটিকে সুরক্ষিত রাখার জন্য যে সি-র‌্যাম বিমান প্রতিরক্ষাব্যবস্থা স্থাপন করা হয়েছে, এই ড্রোন তা এড়াতে সক্ষম।

গত ১৮ মাসে জোটবিরোধী গ্রুপগুলো রকেট ও অন্যান্য হামলা একটুও কমায়নি। গত রবিবারের পর থেকে শনিবার পর্যন্ত আইন আল-আসাদের ঘাঁটিতে দুটি রকেট, বালাদ বিমান ঘাঁটিতে ছয়টি রকেট ও বাগদাদ বিমানবন্দরে দুটি রকেট হামলার ঘটনা ঘটেছে। হামলার সকল জায়গাতেই মার্কিন জোটের সেনারা অবস্থান করছিল।