মাস্ক পরতে হবে সবাইকে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0
91

গণপরিবহন বা বাজারের মতো জায়গা যেখানে সামাজিক দূরত্ব মানা সম্ভব নয় সেখানে কাপড়ের মাস্ক পরার পরামর্শ দিয়েছে সংস্থাটি। মাস্ক ব্যবহার করার বিষয়ে নিজেদের বক্তব্য পরিবর্তন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও)।

গণপরিবহন বা বাজারের মতো জায়গা যেখানে সামাজিক দূরত্ব মানা সম্ভব নয় সেখানে কাপড়ের মাস্ক পরার পরামর্শ দিয়েছে সংস্থাটি। যদিও এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছিল যে, অসুস্থ না হলে মাস্ক পরার দরকার নেই।

ডব্লিএইচও’র তথ্য অনুসারে, প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের দুটি প্রধান পথ হলো শ্বাস-প্রশ্বাস এবং শারীরিক সংযোগ। তাদের মতে, আক্রান্তের ড্রপলেট ছড়ানোয় বাধা তৈরি করতে পারে মাস্ক। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা ভাইরাস বিশেষজ্ঞ ডা. মারিয়া ভ্যান কেরখোভে জানায়, করোনা রুখতে কাপড়ের মাস্ক পরতে হবে। কারণ এটি ভাইরাস রুখতে বেশি কার্যকরী।

মেডিকেল মাস্ক কেবল স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য সংরক্ষণ থাকা উচিত বলে তারা পরামর্শ দিচ্ছে।
তবে ষাটোর্ধ্ব ব্যাক্তি যাদের শারীরিক অবস্থা খারাপ তারা নিজেদের ভালোভাবে সুরক্ষার জন্য মেডিকেল গ্রেডের মাস্ক ব্যবহার করতে পারেন বলে জানিয়েছে সংস্থাটি।

এর আগে সাধারণ মানুষকে মাস্ক ব্যবহারে সাধারণত পরামর্শ দেওয়া হয়নি কারণ- একজনের পরা মাস্কে অন্য কারও কাশি বা হাঁচিতে ভাইরাস চলে আসতে পারে। আবার মাস্ক মুখে পরা বা খোলার সময় অথবা পরে থাকা অবস্থায় স্পর্শ করলে ভাইরাস চলে আসতে পারে। মাস্ক নাক-মুখের ওপরই থাকে বলে তখন ভাইরাসও সহজে দেহে ঢুকে পড়তে পারে।

ভাইরাস ঠেকাতে মাস্ক পরতে হলে যে অনেক কিছু খেয়াল রাখতে হয় তা সাধারণ মানুষের জানার কথা নয়। বরং সাধারণ মানুষ মাস্ক ব্যবহার করে সুরক্ষার একটা ভ্রান্ত ধারণার মধ্যে থাকতে পারে।ডব্লিউএইচও তাই বলেছিল, মাস্ক পরার চেয়ে ঘন ঘন হাত ধোয়া আর সামাজিক দূরত্ব বজায় রাখা বেশি কার্যকর।মাস্ক ব্যবহারের নিয়মআপনাকে যে মেডিকেল-গ্রেড মাস্কই পরতে হবে তেমন কোন কথা নেই।

আসলে যেভাবেই হোক মুখে আচ্ছাদন দিতে পারলেই হবে। তা ঘরে বানানো মাস্ক, স্কার্ফ অথবা ব্যানডানা দিয়েই হোক। মাস্ক তৈরি করা যেতে পারে সুতির কাপড়, পুরানো টি-শার্ট বা বিছানার চাদর দিয়ে। ঘরে মাস্ক তৈরির ওপর অনেক ধরনের পরামর্শ ও নির্দেশনা আছে অনলাইনে।তবে আপনি যে ধরণের মাস্কই পরিধান করুন আনা কেন, মাস্ক পরার ক্ষেত্রে মেনে চলতে হবে কয়েকটি নিয়ম:

-খেয়াল রাখতে হবে মাস্কে মুখ আর নাক ঢাকার পর যেন স্বচ্ছন্দে শ্বাস নেওয়া যায়।

-মাস্ক পরার আগে বা খোলার পর হাত ভালো করে ধুয়ে নিতে হবে বা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে।

-মাস্কে হাত দেওয়া যাবে না।

-ব্যবহৃত কাপড়ের মাস্ক সঙ্গে সঙ্গে ধোয়া সম্ভব না হলে তা একটি প্লাস্টিকের ব্যাগে ভরে আলাদা রাখতে হবে।

-বুঝতে হবে কেবল সাধারণ একটি মাস্ক বা বাসায় তৈরি করা মুখোশ আপনাকে ভাইরাস থেকে বাঁচাতে খুব কার্যকর হবে না কিন্তু আপনার কাছ থেকে অন্যদের মধ্যে ছড়ানোর সম্ভাবনা কমিয়ে দেবে।